Bangla Serial

বিয়ে হয়ে গেলেই মেয়ে পাড়ার অনুষ্ঠানে গান করলে সে ‘নষ্ট’? মেঘের শিক্ষিত শাশুড়ির অশিক্ষিতের মতো চিন্তা সমাজকে ভুল বার্তা দিচ্ছে! রেগে গেল দর্শক

সদ্য শুরু হয়েছে জি বাংলার ধারাবাহিক ‘ইচ্ছে পুতুল’। দুই বোনের গল্প নিয়েই এই ধারাবাহিক। ধারাবাহিকটির প্রোমো দেখেই অনেকের মনে হয়েছিল, হয়তো এই ধারাবাহিক ‘ইচ্ছেনদী’ ধারাবাহিকের কপি। যদিও পুরোটা কপি না হলেও গল্পের মধ্যে রয়েছে অনেক মিল। ধারাবাহিক শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই গল্পে লেখক এনেছেন বিয়ের ট্র্যাক। ৩০ জানুয়ারি থেকে শুরু হয়েছে এই ধারাবাহিক।

ধারাবাহিকের মুখ্য চরিত্রে রয়েছেন মৈনাক বন্দ্যোপাধ্যায়, তিতিক্ষা দাস এবং শ্বেতা মিশ্র। ধারাবাহিকে দুই বোনের মধ্যে বড় বোন অসুস্থ এবং ছোট বোন নিজের জীবন স্যাক্রিফাইস করে দিদিকে বাঁচিয়ে রেখেছে। কিন্তু তারপরও বড় বোন ময়ূরী ছোট বোন মেঘকে পছন্দ করে না। আর ছোট বোন দিদির সব কথা মুখ বুজে সহ্য করে। পাশাপাশি এও দেখা যায়, দিদির ছোট বোনের পছন্দের ছেলেকেও বিয়ে করতে চায় সে।

যদিও ময়ূরী আর সৌরনীলের বিয়েতে বদল হয় কনে। ময়ূরীর বদলে সৌরনীল-এর সাথে বিয়ে হয়েছে মেঘের। আর সেখান থেকে মেঘের জীবনের মোড় ঘুরে যায়। তবে সকলের সামনে ময়ূরী ভালো সাজলেও সে মনে মনে রেগে আছে মেঘের উপর। আর তার জন্য সে সবসময় মেঘকে বিপদে ফেলার নানারকম ফন্দি করে চলেছে। সম্প্রতি ময়ূরীর চক্রান্তে কলেজের পরীক্ষায় মেঘের ব্যাগ থেকে উদ্ধার হয় টুকলি করার নোট।

তবে সে আবার পরীক্ষা দিয়ে প্রমান করে দেয় সে নির্দোষ। এই কাজ কার, তা মেঘ জানে তবুও সে চুপ থাকে। একটা সমস্যা মিটতে না মিটতেই আরেক নতুন সমস্যার মুখে পড়তে চলে মেঘ। সম্প্রতি আসা একটি প্রমো থেকে দেখা যায়, সামনে মেঘের গানের প্রতিযোগিতা। আর তা নিয়ে সৌরনীল খুবই আশাবাদী। মেঘকে গলার যত্ন নিতে বলে। কিন্তু ময়ূরীর চক্রান্তে আবার পা দেয় মেঘ। গলা খারাপ করানোর জন্য আইসক্রিম খাওয়ায় মেঘকে। আর প্রতিযোগিতায় মেঘ গান গাইতে গিয়ে গলার সমস্যা হয়।

তবে এই গান গাওয়ার আগে মেঘের শাশুড়ি তাকে বাধা দেয়। ঘরের বউ গান করতে পারবে না, এমনটাই ইঙ্গিত দেয় সে। আর তাই দেখে রেগে যায় দর্শক। ধারাবাহিকের দ্বারা এমন ভুল বার্তা প্রেরণ করা উচিত নয়, বলে মনে হয় দর্শকদের। এমনিতেও বাস্তবে এখনোও বেশ কয়েকটা ঘরের মানুষদের এরূপ মনোভাব রয়েছে। এবার ধারাবাহিকে এতো শিক্ষিত মানুষ হয়েও এরূপ মনোভাব ব্যক্ত করা ভুল প্রভাব ফেলবে সমাজে এমনটাই মনে করছেন অনেকে। উল্লেখ্য, মেঘ আরও এক নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।