Bangla Serial

বাচ্চাদের জন্য ভীষণ ভালো, বড়রাও খাবে চেটেপুটে! আজই দুপুরে বানান আলু দিয়ে পুটি মাছের দুর্দান্ত ঝোল

বাঙালি বাড়িতে মাছ থাকবে না এমনটা কি হয়? কিন্তু সব সময় দামি দামি রুই, কাতলা বা ইলিশ, পমফ্রেট না খেয়ে কখনো কখনো একটু ছোট মাছ খেয়ে দেখুন।

আজ আপনাদের জন্য এমন একটা রেসিপি শেয়ার করলাম যেটা বাচ্চাদের জন্য খুবই উপকারী। পুটি মাছ আমরা শুনেছি কিন্তু অনেকেই খেতে ভালবাসি না। গরমের দুপুরে আলু দিয়ে পুটি মাছের একটা রেসিপি দারুন লাগে খেতে। বাচ্চা থেকে বড় সবার ভালো লাগবে। গোটা ভাত এটা দিয়েই শেষ করে দেওয়া যাবে। আজকেই ট্রাই করে দেখুন দুপুরে।

উপকরণ: ১. পুঁটি মাছ

২. আলু

৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি

৪. আদা ও রসুন বাটা

৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৬. গরম মশলা গুঁড়ো

৭. রান্নার জন্য তেল

৮. স্বাদমত নুন

পদ্ধতি: আলু গুলোকে ভালো করে ধুয়ে লম্বা লম্বা করে কুচি কুচি করে নিন। পুঁটি মাছগুলোকেও মাথা বাদ দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর সামান্য নুন হলুদ মাখিয়ে রেখে দিন। কড়ায় দু চামচ তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিয়ে আদা-রসুন বাটা আর পরিমাণ নুন দিয়ে কিছুক্ষণ ভেজে টমেটো কুচি দিয়ে একটু নেড়েচেড়ে নেবেন। কড়ায় থাকা তেলের মধ্যে লঙ্কা গুঁড়ো দিয়ে ভেজে সবটাকে ভালো করে মিশিয়ে আধ কাপ মত জল দিয়ে ২ মিনিট রান্না করুন। হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ রান্না করুন আবার। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে আলু কুচি দিয়ে ভালো করে মিশিয়ে ১ কাপ মত জল দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করুন। ৫ মিনিট পর ঢাকনা খুলে সবটা একবার নেড়েচেড়ে পুঁটি মাছ দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকা দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে পরিমাণ মত জল আর সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ মিডিয়াম আঁচে ঝোল একটু মরে যাওয়া পর্যন্ত রান্না করে নিলেই রেডি আলু-পুঁটি মাছের চচ্চড়ি।

Mouli Ghosh