Bangla Serial

Anju Ghosh: কালজয়ী ‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষকে মনে আছে? এখন দেখলে চেনাই যাবে না! মুখে বার্ধক্যের ছাপ, উস্কো-খুস্কো চুল, নিঃসঙ্গ জীবন কাটাচ্ছেন কলকাতায়

‘বেদের মেয়ে জোসনা’ সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন বাংলাদেশি অভিনেত্রী অঞ্জু ঘোষ। তাঁর দীর্ঘ ক্যারিয়ারে প্রায় ৩০০ সিনেমায় তিনি অভিনয় করেছেন। এরমধ্যে যে সিনেমার দ্বারা তিনি খ্যাতির শীর্ষে উঠেছিলেন, তা হল ‘বেদের মেয়ে জোসনা’। এখন চলচিত্র দুনিয়া থেকে তিনি অনেক দূরে।

সিনেমা থেকে নিজেকে সরিয়ে একই জীবন অতিবাহিত করছেন তিনি। বর্তমানে তিনি কলকাতার সল্টলেক এলাকায় বসবাস করেন। গ্ল্যামার জগৎ থেকে সরে গিয়ে এখন কিভাবে সময় কাটে অঞ্জু ঘোষের? এ প্রশ্নের উত্তরে একটি সংবাদমাধ্যমকে তিনি জানান, পূজা-পার্বণ করেই সময় চলে যায় তাঁর। সাথে রয়েছে গাছের শখ।

Mzamin

ক্যামেরায় গোটা বাড়ি ও ছাদের ছবি তুলে ধরলেন তিনি। সংবাদমাধ্যমকে তিনি বলেন, “আমার বাড়িতে মন্দির রয়েছে। ধর্মকর্ম পূজা-পার্বণ করেই সময় কেটে যায়। আমার বাড়িতে যেমন দুর্গাপ্রতিমা রয়েছে, তেমনি পবিত্র মক্কা, খাজা বাবার ছবিও রয়েছে। মানব ধর্মের চেয়ে বড় কোনও ধর্ম নেই।” তিনি আরও জানান, তিনি বিয়ে করেননি ঠিকই কিন্তু তাঁর জীবনে প্রেমের প্রস্তাব এসেছিল বহুবার। কিন্তু কোনোটাই বিয়ের পিঁড়ি পর্যন্ত পৌঁছায়নি।

অঞ্জু আরও বলেন, “এমনও সময় গিয়েছে যে ঢাকায়, আমার বাড়ির দরজায় শুধুমাত্র আমাকে একবার দেখার জন্য সারারাত অপেক্ষা করেছেন। আমার প্রেমিকদের নামের তালিকা দীর্ঘ। তাদের নাম আর নাই বা বললাম। তাঁরা সবাই এখন সংসার করছেন। চাই না তাঁরা কেউ বিব্রত হোক। সেই সময় অনেকেই আমার পেছনে ঘুরঘুর করত। আমি পাত্তা দিতাম না। মনে হত, সবাই অর্থের মোহে আমাকে চাইত।”

তাই এই সাক্ষাৎকার সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই ভাইরাল হয়ে পরে। একসময়ের তাঁর ভক্তরা বেশ উৎসাহিত হয়ে ওঠে তাঁকে দেখার জন্য। আবার অন্যদিকে ট্রোল করতেও ছাড়েন না কয়েকজন। একজন লেখেন, ‘বেদের মেয়েই রয়ে গেলো। পরিবর্তন আর হলো কোথায়’। অন্যজন লেখেন, ‘গাছের পরিচর্যার আগে চুলের পরিচর্যা করুন’। উল্লেখ্য, অঞ্জু ঘোষের প্রকৃত নাম অঞ্জলি। ১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত তিনি চট্টগ্রামের মঞ্চ-নাটকে অভিনয় করেন। ১৯৮২ সালে এফ কবীর চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে তাঁর চলচ্চিত্রে অভিষেক ঘটে।

Piya Chanda