Bangla Serial

Dance Bangla Dance: রিয়েলিটি শো’র নামে পাকিয়ে দেওয়া হচ্ছে শিশু মনকে! বাচ্চা বাচ্চা ছেলে-মেয়েরা করছে প্রপোজ! কেমন শিক্ষা দিচ্ছেন মিঠুন, শ্রাবন্তীরা? প্রশ্ন তুলছেন দর্শকরা

ফিকশনের মতো নন ফিকশন শো’গুলিও দীর্ঘদিন ব্যাপী বাংলা টেলিভিশনের দুনিয়ায় বেশ জনপ্রিয়। বিভিন্ন ধরনের গেম শো, কমিক শো-এর পাশাপাশি নাচ ও গানের বিভিন্ন অনুষ্ঠান দর্শকদের মন জিতে নেয় অচিরেই। যেমন ডান্স বাংলা ডান্স বা সারেগামাপা’র মতো অনুষ্ঠানগুলি।

তবে শুধুমাত্র বড়দের নিয়ে নয় শিশুদের নিয়েও বহুবার বাংলা টেলিভিশনের পর্দায় গান-নাচের বিভিন্ন অনুষ্ঠান হয়েছে‌। যদি এই সমস্ত অনুষ্ঠানগুলির পক্ষে বিপক্ষে কথা বলেছেন বিভিন্ন সময় বহু তাবড় শিল্পীরা। এই অনুষ্ঠানগুলি কতটা সাহায্য করে একজন শিল্পীকে তারকা তৈরি করতে? অল্প বয়সের নাম প্রাপ্তি যশ অর্থ মাথা ঘুরিয়ে দেয় শিল্পীর। ব্যাঘাত ঘটে পড়াশোনায়। আর কিছু দিনের মধ্যেই অন্ধকারের অতলে ডুবে যান এই সমস্ত উঠতি শিল্পীরা।

কিন্তু নিজেদের ছেলেমেয়েকে টেলিভিশনের পর্দায় দেখায় আনন্দ, উচ্ছাস, অর্থ-খ্যাতির লোভ সংবরণ করতে পারেন না অনেক মা- বাবাই। আর যার ফলস্বরূপ বছরের পর বছর হয়ে চলেছে বিভিন্ন রিয়ালিটি শো। কিন্তু এই রিয়ালিটি শো গুলি থেকে শিশুরা কি শিখছে? সম্প্রতি ডান্স বাংলা ডান্সের একটি ভিডিওতে দেখা গেছে, একজন শিশু তাঁর‌ই বয়সী অন্য একজনকে প্রপোজ করছে। যথেষ্ট ভাইরাল হয়েছে ভিডিওটি। যেখানে সরল মনে শিশুদের খেলাধুলা করার বয়স সেখানে বড়দের মতো এইসব কি? প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা গেছে, একটি ছেলে তাঁর সমবয়সী একটি মেয়েকে গোলাপ ফুল হাতে প্রপোজ করছে। এই সমস্ত কাজের জন্য নিতান্তই শিশু তাঁরা। মেয়েটি আবার ছেলেটির গালে চুম্বন এঁকে দিচ্ছে। সম্পূর্ণ ঘটনাটি ঘটছে মহাগুরু মিঠুন চক্রবর্তী, অঙ্কুশ হাজরা, মমতা শঙ্কর, শ্রাবন্তী, শুভশ্রী, পূজা ব্যানার্জীর মতো তারকাদের সামনে। অভিনেত্রী শ্রাবন্তী এবং মিঠুন চক্রবর্তী আবার তাতে ইন্ধন জোগাচ্ছেন‌। উল্লেখ্য, আর যা একেবারেই ভালো চোখে দেখছেন না দর্শকরা। তাঁদের কথায় রিয়েলিটি শো’র নামে পাকিয়ে দেওয়া হচ্ছে শিশু মনকে! এর আগেও বিভিন্ন সময় এই রিয়েলিটি শোকে ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। আর এবার ফের একবার বিতর্কে এই নন ফিকশন শো।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।