Bangla Serial

Neem Phuler Modhu: “একটি মেয়ের লাঞ্ছিত হওয়ার পর ন্যূনতম সহানুভূতি পায় না, উল্টে দোষারোপ করা হয় তাকেই! সিরিয়ালে সব হয়, তাই পর্ণা আর বর্ষাও বাড়ির কারুর সমর্থন ছাড়াই লড়বে, জিতবেও”! বলছে দর্শক

বর্তমানে বাঙালির বিনোদনের অন্যতম মাধ্যম হল ধারাবাহিক। আর সেই ধারাবাহিকের ভিড়ে কিছু কিছু ধারাবাহিক দর্শকদের মনে বেশি করে জায়গা করে নেয়। বর্তমানে টেলিভিশনের পর্দায় চলা বিভিন্ন ধারাবাহিক দর্শকদের অত্যন্ত প্রিয় আর তার মধ্যেই অন্যতম হল ধারাবাহিক নিম ফুলের মধু(Neem Phooler Modhu)। পল্লবী শর্মা (Pallavi Sharma), ও রুবেল দাস(Rubel Das) অভিনীত এই ধারাবাহিক অতি অল্প সময়েই দর্শকদের মনে জায়গা করে নিয়েছে।

দারুন অভিনয়ে শুরু থেকেই নজর কেড়েছেন পল্লবী শর্মা। সেইসঙ্গে পাল্লা দিয়ে তাঁর শাশুড়ির চরিত্রে নজরকাড়া অভিনয় করছেন অরিজিতা মুখোপাধ্যায়। কম মুখ ঝামটা সহ্য করতে হচ্ছে না তাঁকে। এই ধারাবাহিকে টানটান উত্তেজনা রয়েছে! নিত্যদিনই বিভিন্ন ধরনের ধামাকা হচ্ছে এই ধারাবাহিকে। এই গল্প আসলে দর্শকদের নজর কেড়েছে। আসলে এই গল্পটা এতটাই বাস্তবসম্মত যে অনেক মানুষ এই গল্পের সঙ্গে নিজেদের বাস্তব জীবনের মিল খুঁজে পেয়েছেন। মা এবং মেয়েরা এই গল্পের সঙ্গে দারুণ মিল খুঁজে পেয়েছেন। বিশেষ করে নজর কেড়েছে পর্ণা। বিভিন্ন প্রতিকূলতার মধ্যে পড়েও সে যেভাবে সেখান থেকে বুদ্ধি করে বেরিয়ে এসেছে তা দেখে মুগ্ধ দর্শক।

কিছুদিন আগেই যৌথ পরিবারের ভাঙন আটকিয়েছে পর্ণা। আর এবার বিপদে পর্ণার ননদ। জোর করে তাঁর বিয়ে দিয়ে দিতে চাইছে পর্ণার শাশুড়ি। আর পাঁচটা মধ্যবিত্ত বাড়ির বিভিন্ন দৃশ্য ফুটিয়ে তোলা হচ্ছে নিম ফুলের মধু ধারাবাহিকে। এই ধারাবাহিকের শুরু থেকেই আমরা দেখে এসেছি যে ছেলের প্রতি বেশি যত্নশীল কৃষ্ণা। সদাই ছেলেকে সে বেশি ভালোবাসে, বেশি প্রাধান্য দেয়। মেয়ে তাঁর কাছে আপদ। কিন্তু এবার ঔঔমেয়ের প্রতিও মায়ের ভালোবাসা ফুটে উঠলো ধারাবাহিকে।

এই ধারাবাহিকের একটি পর্বেই দেখা যায় বর্ষাকে কিডন্যাপ করা হয়েছে। আর মেয়ের চিন্তায় কৃষ্ণার কান্না দেখে চোখ ভিজেছে দর্শকদের। আর সেই এপিসোড দেখে দর্শক ভীষণই খুশি কৃষ্ণা যে ছেলে এবং মেয়ে দুজনকে নিয়ে সমানভাবে চিন্তা করে।

কিন্তু সামনে বিপদ। সম্প্রতি যে প্রোমোটি প্রকাশ্যে এসেছে সেখানে দেখা যাচ্ছে যে পর্ণা- বর্ষাকে বলে তোমার সাথে যারা অসভ্যতা করেছে তাদেরকে শাস্তি দিতেই হবে। আর সেই সময় পর্ণার শাশুড়ি ওরফে বর্ষার মা এসে বলে তাঁকে দেখতে লোক এসেছে, তিনি আর‌ও বলেন, ‘এই আপদ বিদায় করতে না পারলে সমাজের মুখ দেখাতে পারবো না’। কিন্তু পর্ণা বর্ষার বিয়ে রুখতে বদ্ধপরিকর।

এই দেখে, সোশ্যাল মিডিয়ায় এক নেটিজেন লিখেছেন, ‘আমার এই পোস্ট সকালে কোন আপডেট পোস্ট নয়, আজ নিমফুলের মধু আমাদের সমাজের বহুদিনের সযত্নে লালিত একটি সংস্কার বা বলা যেতে পারে কুসংস্কারের মুখে চপেটাঘাত করতে চেয়েছে। আমরা নাকি আধুনিক হয়েছি, মানসিকতা পাল্টেছে!! কোথায়?? খোদ এই কোলকাতা শহরের বুকে একটি মেয়ের লাঞ্ছিত হবার ঘটনার পর সে তার বাড়ির মানুষ জন দের কাছ থেকে ন্যূনতম সহানুভূতি পায়না, উল্টে গোটা ঘটনার জন্য ঐ দুষ্কৃতিকারীদের নয়, দোষারোপ করা হতে থাকে মেয়ে টি কেই। তাকে পুলিশ স্টেসনে যেতে দেওয়া হয়না, জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা চলতে থাকে। সামাজিক লজ্জার ভয়ে এইভাবে কত ই না অপরাধ কে ধামাচাপা দিয়ে দেওয়া হয়। শহর জুড়ে, দেশজুড়ে বাড়তে থাকে অপরাধ। সিরিয়ালে সব হয়, তাই পর্ণা আর বর্ষাও হয়তো বাড়ির কোন সদস্যর সাহায্য বা সমর্থন ছাড়াই লড়বে, জিতবেও। কিন্তু বাস্তবে তা সবসময় হয়না। তবুও এই প্রচেষ্টার জন্য, লাঞ্ছিত মানুষ কে প্রতিবাদের পথে এগিয়ে দেওয়ার জন্য নিমফুলের মধুর টিম কে অনেক অনেক ধন্যবাদ। আজ তারা শুধু বিনোদন নয়, এক সামাজিক বার্তাও উপহার দিলেন।’

Titli Bhattacharya