Bangla Serial

Mithai Award: মিঠাই-উচ্ছে বাবুর জনপ্রিয়তার কাছে টিকতে পারছে না কেউ! এবার ভারত সেরা! হাজার হাজার বাংলা আর হিন্দি সিরিয়ালকে পিছনে ফেলে সেরা জুটি হলো “সিড-মিঠাই”

বাংলা ধারাবাহিক এরকম বহু চরিত্র যুগ যুগ করে দর্শকদের উপহার দিয়ে এসেছে। সম্প্রতি বাংলা দর্শকদের মনে বেশ পাকা পোক্ত জায়গা করে নিতে পেরেছে জি বাংলার (Zee Bangla) “মিঠাই” (Mithai) । মিঠাই ধারাবাহিকটি এখন অনেকটা শেষের পর্যায়ে বলেই ধরে নেওয়া হচ্ছে। কিন্তু তার পরেও মিঠাই চরিত্রটি বার বার ফিরে আসছে বিভিন্ন প্রসঙ্গে।

এমনকী এক টানা টি আর পি লিস্টের শীর্ষে থাকার রেকর্ড গড়েছে এই ধারাবাহিকটি। কিন্তু তারপর নতুন নতুন ধারাবাহিকের চাপে তলানিতে গিয়েছে এই চরিত্র। কিন্তু দর্শকরা বার বার সোশ্যাল মিডিয়ায় ও অন্যান্য প্ল্যাটফর্মে বার বার ফিরিয়ে আনছে পুরোনো স্মৃতিগুলো।

ওদিকে মিঠাই আর তাঁর আদরের উচ্ছে বাবু নিয়ে দর্শকদের কম ভালোবাসা, আবেগ অনুভূতি নেই। আসলে বাংলা ধারাবাহিকগুলো কোনওদিন শুধুই একটা প্রোগ্রাম হয় থাকেনি। সেগুলি বরাবরই মানুষের ঘরে ঘরে পৌঁছে যেতে পেরেছে। হয়তো সবকটি ধারাবাহিক সমান ভাবে নয়। কিন্তু মিঠাই এই সাড়া ফেলতে পেরেছে। প্রায় দুবছর ধরে মিঠাইয়ের সবরকম ওঠা, পড়া, ষড়যন্ত্র, কষ্ট সবেতে যেন সঙ্গে থেকেছেন।

আর এই একই কথা প্রযোজ্য উচ্ছে বাবু অর্থাৎ সিদ্ধার্থের ক্ষেত্রেও। এই সিড আর মিঠাই চরিত্রগুলো কখনই শুধুমাত্র একটা ধারাবাহিকের চরিত্র হয়ে থাকেনি। সেগুলো হয়ে উঠেছিল পরিবারের অংশ। আর এই থেকেই তো দর্শকদের ভালোবাসা, টান তৈরি হয়ে যায়। সেই চরিত্রগুলোর বিপদে দর্শকরা ভগবানকে ডাকেন। আবার আনন্দে নিজেরা হেসে ওঠেন।

1

আর সম্প্রতি একটা সাফল্যে তাঁরা যেন নিজেরাই ভীষণ গর্ববোধ করছেন। আর গর্ব করবেনই না বা কেন! বাংলার গণ্ডি পেরিয়ে জাতীয় স্তরে নিজেদের প্রমাণ করেছেন মিঠাই। যেখানে হিন্দি ভাষীদের এত উৎপাত সেখানে সব হিন্দি সিরিয়ালের মধ্যেও চমক রেখে দিয়েছে আমাদের বাংলার মিঠাই।

2

এটা কী চারটিখানি কথা! লিস্টটি আপলোড করা হয়েছে “ইন্ডিয়ান টিভি কাপল” বলে একটি সোশ্যাল মিডিয়া পেজ থেকে। সেখানে দুটি তালিকায় বাঙালিদের গর্ব ধরে রেখেছে যেন মিঠাই। এক, হাজার হাজার হিন্দি সিরিয়াল ও হিন্দি নামের মাঝে সিডাই জুটির এই ধারাবাহিক “মোস্ট পপুলার আইকনিক শো (রিজিওনাল)” পুরস্কার জিতে নিয়েছে। “১০০ মোস্ট পপুলার কাপলস অফ দ্য ইয়ার ২০২২” তালিকাতে এই নামটা দেখা যাচ্ছে।।

3

তবে শুধু এইটুকু নয়। এখানেও আলাদা করে মিঠাই নিজের জন্য জায়গা করে নিয়েছে। মিঠাই কেও দেখা গেল আলাদা আরও একটা জায়গায়। এই ইন্ডিয়ান টিভি কাপল পেজ থেকেই আরও একটি পোস্ট করা হয় যেখানে “টপ ২০ ক্যারেকটারস ২০২২” এর তালিকায় একদম ২০ নম্বরেই নিজের নাম করে নিয়েছেন মিঠাই। সারা ভারতে এত এয় ধটাবাহিকের মধ্যে একটি আঞ্চলিক ভাষার ধারাবাহিকের জন্য এটি কিন্তু বেশ বড়সড় প্রাপ্তি।

Ratna Adhikary