Bangla Serial

Mithai: “মিঠাই” চলাকালীন কত ধারাবাহিক এল আর গেল কিন্তু সবার সেরা চরিত্র হলো মিঠাই! পেলো সেরার অ্যাওয়ার্ড! আনন্দ থামছে না ভক্তদের

টি আর পি যেকোনও ধারাবাহিকের ক্ষেত্রে শেষ কথা বলে। আর এই চক্করেই ছোট পর্দায় একের পর এক ধারাবাহিক আসছে। এই টি আর পির জন্য বেশ কিছু ধারাবাহিক বছরের পর বছর ধরে চলেছে। আবার বেশ কিছু ধারাবাহিক মাত্র ৪০০-৬০০ পর্বেই শেষ হয়ে গিয়েছে। আসলে একটি ধারাবাহিক তৈরির ক্ষেত্রে নির্মাতাদের অনেক দিকের খেয়াল রাখতে হয়।

একটি ধারাবাহিক মানেই ধরে নেওয়া হয় সেটা অনেকদিন ধরে সম্প্রচারিত হবে। বরং তার শুরুর দিন থাকলেও শেষের সময় ঠিক করা থাকে না।যতদিন সম্ভব দর্শকদের সেটার মধ্যে জিইয়ে রাখাই যেন ধারাবাহিকের অন্যতম সাফল্য। কিন্তু সেটার জন্যই নির্মাতাদের অনেক কিছু খেয়াল রাখতে হয়। খেয়াল রাখতে হবে দর্শকদের আর অন্যদিকে আশে পাশের পরিস্থিতিরও। আর সব কিছুর মধ্যে দিয়ে যেটার খেয়াল রাখতে হয়, তা হল টি আর পি।

এক সময় টি আর পি লিস্টের শীর্ষে একটানা বিরাজ করে ‘মিঠাই’- এর মাথার তাজ এখন আর তার মাথায় নেই। এমনিতেই গল্পের বাঁধনে মিঠাইয়ের জনপ্রিয়তা কমতে শুরু করে দিয়েছিল। সেই ২০২১ থেকে ২০২৩ সালে ছোট পর্দায় কত ধারাবাহিক এল। বেশ কিছু ধারাবাহিক এসে মিঠাই এর মাথার তাজও নিয়ে নিয়েছে এমনটা ভাব হল।

কিন্তু কী বলছে সমীক্ষা? টি আর পি লিস্টে নীচের দিকে ‘মিঠাই’, কিন্তু দর্শকদের মনে? কী জানাচ্ছে সমীক্ষা! গত ৪ জানুয়ারি মিঠাই ২ বছরে পদার্পণ করল। টি আর পি তালিকায় সন্ধ্যের স্লট থেকে প্রথম দশের তালিকায় এতগুলি দিন ধরে টিকে থাকাও যদিও সোজা নয়।

IMG 20230220 WA0000

দর্শক মিঠাইকে ভালোবেসেছে, আর তার প্রমাণ বার বার পেয়েছে এই ধারাভাষ্যের টিম। ওরম্যাক্স মিডিয়ার (ORMAX MEDIA)-এর সবথেকে প্রিয় ধারাবাহিক চরিত্র (Most Popular Fiction Characters)-এর বাংলা নামের তালিকায় প্রথম পাঁচজনের মধ্যে প্রথম নামই ‘মিঠাই’-এর। সময়ের সঙ্গে সঙ্গে নতুন বিষয়, নতুন গল্প নতুন চরিত্র অবশ্যই দর্শকদের আকৃষ্ট করে। কিন্তু দর্শকদের মনে ছাপ ফেলা একটি দীর্ঘমেয়াদী প্রসেস। আর সেই প্রসেসের মধ্যে দিয়ে ধারাভাষ্যের দর্শকদের মনে এক দীর্ঘস্থায়ী স্থান দখল করতে মিঠাইকে যে চূড়ান্তভাবে সফল তা আলাদা করে ব্যখ্যা করতে লাগে না, কারণ সমীক্ষাই তার প্রমাণ দিয়ে দিচ্ছে।

IMG 20230220 WA0001

অর্থাৎ, সময়ের সঙ্গে সঙ্গে নতুন চরিত্র নতুন নাম বাংলা ধারাবাহিকে আসবে এটাই স্বাভাবিক, কিন্তু মিঠাইকে দর্শকের মন থেকে সরিয়ে ফেলা সোজা কাজ নয়! অর্থাৎ ২০২১ এর জুলাই থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত মিঠাই-ই প্রথম, আর এখানেই তাঁর স্বার্থকতা।

Ratna Adhikary