Bangla Serial

Serial End: বাংলা ধারাবাহিকের দুনিয়ায় ইতিহাস তৈরি করে মাত্র ৭০ পর্বেই শেষ হতে চলেছে এই জনপ্রিয় ধারাবাহিক! জানলে মন খারাপ হতে বাধ্য আপনার

বর্তমানে বাংলা ধারাবাহিকের ট্রেন্ড অনুযায়ী এখন এক একটি ধারাবাহিকের মেয়াদ খুব বেশি হলে ছয়-সাত মাস। ‘মিঠাই (Mithai)’, ‘গাঁটছড়া’র (Gaatchora) মতো কিছু ধারাবাহিক এক, দুই বছরের গন্ডি পেরিয়েছে। যদিও সম্প্রতি একাধিক চ্যানেলে বিভিন্ন সিরিয়াল বন্ধ হয়ে চালু হয়েছে একাধিক নতুন সিরিয়াল‌। কিন্তু তা সত্ত্বেও কোথাও গিয়ে বাঙালির সিরিয়াল প্রেমে খামতি আসেনি। এখন নিত্যদিন টেলিভিশনের পর্দায় আসছে নতুন নতুন ধারাবাহিক।

উল্লেখ্য, জি বাংলা হোক বা স্টার জলসা সব চ্যানেলেই এখন নতুন নতুন ধারাবাহিকের সমাহার। জি বাংলায় এখন মিঠাই শেষ হওয়ার মুখে। আর স্টার জলসায় শোনা যাচ্ছে শেষ হতে চলেছে ধারাবাহিক গুড্ডি। আর অন্যদিকে শোনা যাচ্ছে বন্ধের মুখে দাঁড়িয়ে ধারাবাহিক ‘বালিঝড়।’ একটা সময় TRP তালিকায় রাজ করত ধারাবাহিক খড়কুটো।।গুনগুন-সৌজন্যর জুটিকে ফেরানের আর্জি জানিয়েছিলেন ভক্তরা। গুঞ্জন সেই আর্জি মঞ্জুর করেন লীনা গঙ্গোপাধ্যায়। তাঁর লেখা ধারাবাহিকেই ফের স্টার জলসায় ফিরেছেন তৃণা ও কৌশিক। তবে এবার শুধু তৃণা আর কৌশিক নয়, তাঁদের সঙ্গেই‌ ফিরেছেন ইন্দ্রাশিস রায়। এবার রাজনৈতিক প্রেক্ষাপটে গল্প সাজিয়েছেন লীনা গঙ্গোপাধ্যায়। আর সেখানেই দেখা যাচ্ছে তৃণা, কৌশিক ও ইন্দ্রাশিসের ত্রিকোণ প্রেম। কিন্তু কোনওভাবেই খড়কুটোর ক্রেজ ফিরে আসছে না। দর্শকরা তেমন আগ্রহী নয় এই ধারাবাহিককে নিয়ে।

শোনা যাচ্ছে, স্লট হারা হতে চলেছে এই ধারাবাহিক। সন্ধ্যা ৬ টার স্লটে এবার সম্প্রচারিত হবে ধারাবাহিক ‘রামপ্রসাদ।’ আগামী ১৭ই এপ্রিল থেকে সন্ধ্যা ৬টায়, ‘বালিঝড়’-এর স্লটে দেখা যাবে সব্যসাচী চৌধুরীর এই মেগা। দীর্ঘদিন স্লট পাচ্ছিল না এই ধারাবাহিক।‌‌ তবে রামপ্রসাদ আসছে নিশ্চিত ঘটনা হলেও বালিঝড়-এর ভবিষ্যৎ নিয়ে নিশ্চিত হওয়া যাচ্ছেনা।

টলিপাড়ার একাংশ অবশ্য বলছে, আধ ঘন্টা এগিয়েও আসতে পারে এই ধারাবাহিক সম্প্রচার সময়। আসলে ‘গুড্ডি’র সফর যে শেষ হচ্ছে তা নিশ্চিত, সুতরাং ম্যাজিক মোমেন্টসের একটা স্লট ফাঁকা হতে হতে চলেছে। আর এই ধারাবাহিক শেষ হলে আধঘন্টা এগিয়ে বিকেল ৫.৩০-এর স্লটে চলছ আসবে ‘বালিঝড়’। কিন্তু অন্য সূত্র মারফত জানা যাচ্ছে, বন্ধ হয়ে যেতে চলেছে ‘বালিঝড়’। জানা গেছে, ‘বালিঝড়’-এর পারফরম্যান্সে মোটেই সন্তুষ্ট নয় চ্যানেল। আর সেই কারণে মাত্র ২ মাসেই পথ চলা শেষ হতে চলেছে এই ধারাবাহিকের। আর যা শুনে স্বভাবতই বিষন্ন ভক্তরা।

বালিঝড়ের বন্ধ হওয়ায় এখন শুধু সময়ের অপেক্ষা। জানা গেছে, বালিঝড়ের স্লট পিছবে নাকি এই ধারাবাহিক বন্ধ হবে এই নিয়ে ‘ম্যাজিক মোমেন্টস’-এর সঙ্গে আলোচনায় বসে চ্যানেল। প্রাথমিক পর্যায়ে স্লট পিছনোর কথাই হয়। কিন্তু এরপর চ্যানেল ফের একবার প্রযোজনা সংস্থার সঙ্গে মিটিং করে। আর সেই মিটিংয়েই সিদ্ধান্ত নেওয়া হয় মাত্র ৭০ পর্বেই শেষ করে দেওয়া হবে ধারাবাহিক বালিঝড়। বাংলা ধারাবাহিকের ইতিহাস এর আগে কোন‌ও ধারাবাহিক এত কম পর্বে শেষ হয়নি। রবিবার পর্যন্ত এই ধারাবাহিকের কলাকুশলীরা জানতেন যে স্লট পিছিয়ে দেওয়া হবে। কিন্তু সোমবার শুটিংয়ে এসে তাঁরা জানতে পারেন বন্ধ হয়ে যাচ্ছে তাঁদের ধারাবাহিক। দৃশ্যত‌ই এই খবরে বিষন্ন ধারাবাহিকের অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে কলাকুশলীরা সবাই। যদিও প্রযোজনা সংস্থা না চ্যানেল কে এই ধারাবাহিক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তা এখনও জানা যায়নি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।