Bangla Serial

Panchami: জি বাংলা পারলো না কিন্তু খেল দেখালো স্টার জলসা! মানুষের পর এবার সাপেদের পর’কীয়া দেখবে বাংলা! “নাগপাশে সাতপাক” পঞ্চমীতে!

বাঙালির সিরিয়াল প্রেমের তালিকায় রয়েছে একাধিক সিরিয়াল। যদিও সম্প্রতি একাধিক চ্যানেলে বিভিন্ন সিরিয়াল বন্ধ হয়ে চালু হয়েছে একাধিক নতুন সিরিয়াল। কিন্তু তা সত্ত্বেও কোথাও গিয়ে বাঙালির সিরিয়াল প্রেমে খামতি আসেনি।

টেলিভিশন প্রিয় বাঙালি। সন্ধ্যে হলেই মা-কাকিমারা বসে যান বিভিন্ন সিরিয়ালের সামনে।
তাঁদের প্রিয় সিরিয়াল তালিকাও কিন্তু দীর্ঘ। বিভিন্ন সময় এক একটি ধারাবাহিক ভীষণ জনপ্রিয় হয়ে ওঠে। উল্লেখ্য, এই টিআরপি তালিকা বলে দেয় দর্শকের মনে জায়গা করে নিয়েছে কোন ধারাবাহিক। আর যাঁরা এই লড়াইয়ে জায়গা করে নিতে পারে না তাদের অসময়ে সরে যেতে হয়।

টেলিভিশনের পর্দায় শুরু হয়েছে ধারাবাহিক পঞ্চমী। যেখানে জুটি বাঁধতে চলেছেন অভিনেত্রী সুস্মিতা দে, ও অভিনেতা রাজদীপ গুপ্ত। সাহানা দত্তের নতুন এই ধারাবাহিক ইতিমধ্যেই দর্শকদের মন জিতে নিয়েছে। আসলে পরাবাস্তব যে কোনও কাহিনীই দর্শকদের ভীষণ পছন্দের। আর এই টিআরপি তালিকাই তার প্রমাণ দেয়। টেলিভিশন তালিকায় প্রথম পাঁচেই থাকে এই ধারাবাহিক।

পঞ্চমী হচ্ছে সম্পূর্ণ গ্রাম এবং শহরভিক্তিক একটি গল্প। এটি আসলে ‘ইচ্ছাধারী নাগিন’কে নিয়ে গল্প। পঞ্চমী একটি মেয়ে। সেই ইচ্ছাধারী নাগিন! নীলকণ্ঠ বাবার মন্দিরে জন্ম হয় তাঁর। জন্মের সময় মাতৃহারা হয় সে! সেই মন্দিরের পুরোহিতের কাছে বড় হয়ে ওঠে সেই মেয়ে। নাম পঞ্চমী! মেয়েটির নাড়ির বদলে ছিল সাপ। আর তা দেখা থেকেই গ্রামের মানুষ মনে করে সে অলৌকিক শক্তির অধিকারী। কিছু মানুষ কুল পরিচয় না থাকায় তাঁকে অবজ্ঞাও করে।

পঞ্চমীর চরিত্রে অভিনয় করছেন সুস্মিতা দে। টিআরপিতে বেশ ভালোই পারফরমেন্স এই ধারাবাহিকের! যাঁরা এই ধারাবাহিক দেখেন, তারা জানেন, এই পঞ্চমীর সঙ্গে হঠাৎ করেই বিয়ে হয় নায়ক কিঞ্জলের। বাড়ির লোকজন উঠে পড়ে লেগেছে চিত্রা’র সঙ্গে কিঞ্জলের বিয়ে দিতে! পঞ্চমী একজন ইচ্ছাধারী নাগিন কিন্তু চিত্রা হল একজন কালনাগিনী।

গল্প অনুযায়ী পঞ্চমীর মায়ের মৃত্যুর জন্য দায়ী কিঞ্জল! এতদিন সাপেরা পঞ্চমীকে তাঁর মায়ের প্রতিশোধ নিতে চাপ দিচ্ছিল। কিন্তু পঞ্চমী রাজি না হ‌ওয়াতে তাঁরা চিত্রাকে হাজির করে পঞ্চমীর হয়ে প্রতিশোধ নিতে। আর এবার প্রমো’তে দেখা গেছে কিঞ্জলের সঙ্গে চিত্রার বিয়ের আসর বসেছে। সকলের সামনে চিত্রার আসল রূপ প্রকাশ করতে যঞ্জের কাঠের মাঝে ধোঁয়া’র ব্যবস্থা করে পঞ্চমী। ধোঁয়া’য় কষ্ট হয় সাপেদের। চিত্রা’র হাত ধরে তাঁকে সাতপাক ঘোরাতে যায় পঞ্চমী আর তখন‌ই উপস্থিত হয় এক সাধুবেশী ব্যক্তি। যাঁকে চিত্রা গুরুজি বলে সম্বোধন করে। এবার কে এই গুরুজি তা জানতে দেখতে হবে পঞ্চমী।

Mouli Ghosh