আলু-পটলের ঝোল নয়, রইল বিয়েবাড়ির মত পটল চিংড়ির রেসিপি – Tolly Tales
Connect with us

Bangla Serial

আলু-পটলের ঝোল নয়, রইল বিয়েবাড়ির মত পটল চিংড়ির রেসিপি

Published

on

গরমে যে কোনো অনুষ্ঠান বাড়িতেই পটোলের পদ রান্না হয়। কিন্তু বাড়িতে সাদামাটা আলু-পটলের ঝোল কার খেতে ভালো লাগে রোজ? আলু পটল দিয়েই এমন কিছু দারুন রান্না হতে পারে যা আপনি আঙ্গুল চেটে খেতে বাধ্য। রইলো পটল চিংড়ির রেসিপি।

উপকরণ: পটল ৫০০ গ্রাম, চিংড়ি ২০০ গ্রাম, আলু, ঘি, পেঁয়াজকুচি, আদা, রসুন বাটা, জিরে বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, তেজপাতা, পাঁচফোঁড়ন, গরম মশলা, জায়ফল গুঁড়ো আর সর্ষের তেল

প্রণালী: চিংড়ি মাছ পরিষ্কার করে কেটে ধুয়ে নিয়ে, নুন-হলুদ মাখিয়ে নেবেন। পটলের দু’ধার কেটে, মাঝে মাঝে খোসা ফেলে দিয়ে দু’ভাগ করবেন ও আলু গুলো ৬ ভাগ করে কাটবেন। আলু ও পটল আলাদাভাবে ভেজে নেবেন। চিংড়ি মাছটা ভেজে নিতে হবে। আবার তেল দিয়ে তাতে তেজপাতা আর পাঁচ ফোড়ন দিয়েপেঁয়াজ কুঁচি দিয়ে ভালো করে ভেজে নেবেন। জিরে বাটা, আদা- রুসুন বাটা, হলুদ -লঙ্কা গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কার গুঁড়ো মিশিয়ে নাড়ুন।

কষা হয়ে গেলে তাতে প্রয়োজনমত জল দিয়ে দেবেন। ভেজে রাখা আলু ও প্রয়োজন মত নুন দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিতে হবে। মাঝে মাঝে নাড়বেন আবার ঢাকা দেবেন। ১০ মিনিট পর ঢাকা খুলে নামানোর আগে গরম মশলা গুঁড়ো, ঘি আর জায়ফল গুঁড়ো মিশিয়ে নেবেন।

Trending