Bangla Serial

Babu Trend: বাবু আর বাবু উচ্ছে বাবু, ডাক্তার বাবু, কুশ বাবু, ইন্দ্র বাবু, টুকাই বাবু, ব্যাংক বাবু, খালি স্বয়ংম্ভু বাবু হতে পারেনি! ‘বাবু’ বলার প্রতিযোগিতায় হয়রানি নায়কদের

ধারাবাহিক মানেই বিনোদন। বর্তমানে সোশ্যাল মিডিয়ার বিশেষ চলের জন্য ধারাবাহিকগুলোর নাম আরও বেশি ছড়িয়ে পড়েছে। এমনকি দর্শকদের ট্রোলও ধারাবাহিকগুলির প্রচার বাড়িয়েছে। সিরিয়াল না দেখলেও গল্পটা অনেকেরই জানা। আর এসবই সম্ভব এই নেটদুনিয়ার জন্য।

আর এই এক-একটা ট্রোলের দ্বারাই সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে তার নায়ক-নায়িকা। তাই লেখক-লেখিকা খুব ভেবেচিন্তে এদের নামগুলোও ঠিক করেন। ইউনিক এই নাম গেঁথে যায় দর্শকদের মনে। তবে একটাই নাম নয় ধারাবাহিকেও প্রিয় মানুষের মুখে রয়েছে একে ওপরের আজগুবি সব নাম।

ভালো নামের পাশাপাশি ঘরের ডাক নাম যেমন থাকে, ঠিক সেরম ধারাবাহিকেও তা রয়েছে। আর সেখানেই কিছু মজার মজার নাম দর্শকদের মনে গেঁথে যায়। এরমধ্যে সবচেয়ে মজাদার নামগুলি হল নিজের স্ত্রীদের মুখ থেকে স্বামীদের ডাকা নাম। যেমন- শহরের বাবু, উচ্ছেবাবু, ব্যাংক বাবু, গোমড়া মুখ, স্যার জি, লাট সাহেব ইত্যাদি।

মজাদার মজাদার এসকল নাম বেশ রসিকতার সৃষ্টি করে নাটকে। এবং একসময় সেই নামেই নায়কদের বেশি পরিচিতি মেলে। বিশেষ করে দেখা গিয়েছে স্ত্রীরা স্বামীদের নামের সাথে বাবু যুক্ত করে থাকে। যেমন উচ্ছে বাবু, ডাক্তার বাবু, কুশ বাবু, ইন্দ্র বাবু, অরণ্য বাবু, সাত্যকি বাবু, টুকাই বাবু, ঋদ্ধিমান বাবু, অর্জুন বাবু, ব্যাংক বাবু, সোমরাজ বাবু।

তবে এরমধ্যেও যে দুটি ধারাবাহিক একটু আলাদা, সেটি হল- এক্কা দোক্কা, নিম ফুলের মধু। এই দুই ধারাবাহিকে পর্ণা তার স্বামীকে সৃজন ও অন্যদিকে রাধিকা তার স্বামীকে পোখরাজ বলেই ডাকতে শোনা গিয়েছে। এখনও স্বয়ংম্ভু বাবু হইতে পারেনি। এই নিয়ে সম্প্রতি এক দর্শক ট্রোল করেছেন। যা বেশ হাস্যরসের সৃষ্টি করেছে।

Piya Chanda