Bangla Serial

ZEE Bangla Sonar Sansar: সেরা কনিষ্ঠ সদস্য গুগলি! “ওকে তো দেখাই যায় না এদিকে শাক্য, মিষ্টি মা-বাবার মিল করালো ওরা কিছুই পেলো না?”, ক্ষুব্ধ ফ্যানেরা

যেকোনো নায়ক নায়িকার কাছে সেটা ভর্তি হল দর্শকদের ভালোবাসা। তারা যে নায়ক বানাই থাকে ওই চরিত্রে পছন্দ করেছেন এটাই সবথেকে বড় কথা একজন অভিনেতা বা অভিনেত্রীর কাছে। শুধু ভালো চরিত্র নয় ঘরে নায়িকা বা খলনায়কের ক্ষেত্রেও এই বিষয়টিই প্রযোজ্য। দর্শকরা যত ওদের প্রতি ঘৃণা প্রকাশ করবে তত সেই ভিলেনের প্রাপ্তি।

তবে আজকাল সিরিয়াল এই চরিত্রগুলো বাদেও আরো কিছু পার্শ্ব চরিত্র দেখা যায় যেগুলো ধীরে ধীরে গল্পের মধ্যে দিয়ে দর্শকদের কাছে অত্যন্ত প্রিয় হয়ে ওঠে। এর মধ্যে বিভিন্ন সিরিয়ালে দেখা গেছে শিশু চরিত্রের আগমন হয়েছে। জি বাংলা স্টার জলসা কিংবা অন্য যেখানে বাংলা চ্যানেল বিভিন্ন সিরিয়ালের ক্ষেত্রে এই বিষয়টা লক্ষ্য করা গেছে সাম্প্রতিককালে।

একদম ছোট বয়স থেকে শিশুদের অভিনয় মুগ্ধ করেছে দর্শকদের। এমন শিশুদের ক্ষেত্রে দেখা যায় তারা বিভিন্ন ধরনের অভিব্যক্তি এবং বিভিন্ন ধরনের চরিত্র অভিনয় করছে। যেমন কোনও ক্ষেত্রে মা বাবার মিল ঘটাচ্ছে আবার কোনও ক্ষেত্রে মাকে হিংসা করছে।

এর থেকে কিছু বুঝলেন কি যে আমরা কোন দিকে ইঙ্গিত করছি? হ্যাঁ, এই যে বললাম কোনও ক্ষেত্রে মা বাবার মিল ঘটাচ্ছে সন্তানরা এটা আমরা মিঠাইয়ের কথা বললাম। এই ধারাবাহিকে দুটো শিশু চরিত্র রয়েছে যারা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাক্য আর মিষ্টিকে বাদ দিয়ে এখন আর মিঠাই ধারাবাহিকের কথা ভাবা যায় না। তা যেমন মিঠাই পরিবারকে সম্পূর্ণ করেছে এবং দর্শকদের মনে দিয়েছে অফুরন্ত আনন্দ।

Sid Shakya

এই দুটো চরিত্র একেবারে অন্যরকম ভাবে তৈরি করা হয়েছে যেখানে দুটো ছেলে মেয়ে একে অপরের ভাই বোন হলেও ছোটবেলা থেকে কেউ কারো সঙ্গে থাকেনি। পাশাপাশি একজন পেয়েছে শুধু মাকে আর আরেকজন পেয়েছে শুধু বাবাকে। তাই পরবর্তীকালে যখন এই পরিবার এক হল তখন তাদের মধ্যে পারিবারিক সম্পর্ক যে সুন্দরভাবে ফুটে উঠেছে সেখানে এই দুটি শিশুর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সেটা অস্বীকার করবে না দর্শক।

অন্যদিকে খেলনা বাড়ি ধারাবাহিকে গুগলি নামক একটি চরিত্র রয়েছে যেখানে একটি বাচ্চা মেয়েকে দেখা গেছে। ইন্দ্রর আগের পক্ষে মেয়ে সে কিন্তু তার দ্বিতীয় মা অর্থাৎ মিতুল আসার পর তার সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয়েছে মেয়েটির। তবে সাম্প্রতিককালে দেখা গেছে যখন মিতুল প্রেগন্যান্ট হয় সেই সময় থেকে ধীরে ধীরে তার সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে গুগলির। কারণ তার মনে হচ্ছে ভাই বা বোন এলে তার খাতির যত্ন এবং ভালোবাসা কমে যাবে পরিবারের কাছে।

googly

এবার আসা যাক আসল বিষয় নিয়ে। এবারের জি বাংলা সোনার সংসার অনুষ্ঠানে সেরা কনিষ্ঠ সদস্যের হিসেবে পুরস্কার পেল গুগলি। কিন্তু এড়িয়ে দর্শক দ্বিধা বিভক্ত হয়ে গেছে। একদল এই বিষয়টা সম্পূর্ণ মানতে নারাজ আরেকদল বলছে এটা ঠিক। যারা এই সিদ্ধান্তটা মানতে পারছে না তাদের দাবি গুগলিকে তো সিরিয়ালে বেশিরভাগ দৃশ্যে দেখাই যায় না এদিকে শাক্য, মিষ্টি মা-বাবার মিল করালো আর সিরিয়ালের বেশ অনেকটা অংশ জুড়ে এই দুটো বাচ্চা ছেলে মেয়ের ভূমিকা রয়েছে। যেখানে রোজ শাক্য, মিষ্টিকে দেখানো হয় সেখানে মাঝে মাঝে দেখানো হয় গুগলিকে তবুও সে কী করে এই অ্যাওয়ার্ড পেয়ে গেল সেটা নিয়ে উঠছে প্রশ্ন।

Titli Bhattacharya