Bollywood

Ramayana: রামায়ণে বর্ণিত চরিত্রদের রূপ অনুযায়ী বাস্তবে কেমন দেখতে ছিলেন রাম, সীতা, লক্ষণ থেকে হনুমান, রাবণরা? প্রকাশ্যে এলো সেই সব অদেখা ছবি! আপ্লুত দেশবাসী 

রামায়ণ ভারতবর্ষের সবচেয়ে প্রাচীন মহাকাব্য। আদিকবি ঋষি বাল্মিকী সৃষ্ট এই গ্রন্থটি এককথায় বলা যায় ভারতীয় জনজীবনের আধার। রামায়ণ ও মহাভারত এই দুই কাব্যগ্রন্থ হল ভারতবর্ষের দুটি প্রধান মহাকাব্য। এই দুই কাব্যগ্রন্থে বিভিন্ন সম্পর্কের সাংসারিক কর্তব্য বর্ণনা করা হয়েছে। এক‌ইসঙ্গে একজন আদর্শ স্বামী, আদর্শ ভাই, আদর্শ স্ত্রীর‌ চরিত্র‌ও চিত্রিত হয়েছে‌। উল্লেখ্য, একই সঙ্গে এই দুই ধর্মগ্রন্থ শিখিয়েছে রাজনীতি।

রামায়ণ সাতটি কাণ্ড বা খণ্ডে বিভক্ত। আদিকান্ড বা বালকাণ্ড, অযোধ্যাকান্ড, অরণ্যকান্ড, কিষ্কিন্ধ্যাকান্ড, সুন্দরকান্ড, লঙ্কাকান্ড এবং উত্তরকান্ড। এই রামায়ণের বহু চরিত্রকে আমরা বাস্তব জীবনে পুজো করে থাকি। যেমন রাম, লক্ষণ, সীতা, হনুমান। এমনকি দেশের বেশ কিছু জায়গায় রাবণেরও পুজো করা হয়ে থাকে। বিভিন্ন পৌরাণিক সিনেমা সিরিয়ালে আমরা এই চরিত্রগুলির চরিত্রায়ন দেখেছি। কিন্তু বাস্তব জীবনে এই চরিত্র গুলিকে কেমন দেখতে ছিল তা কি আমরা জানি? উত্তরটা বোধহয় ‘না।’

রাম, সীতা, লক্ষণ, রাবণ, হনুমান, সুগ্রীব, দশরথ, বিভীষণ, মেঘনাদ‌ সহ বাকি চরিত্রগুলিকে আসলে কেমন দেখতে ছিল? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কাছে এই প্রশ্ন করেছিলেন একজন নেটিজেন। পুরাণে বর্ণিত সেই সমস্ত প্রাচীন চরিত্রগুলিকেই আধুনিক প্রযুক্তিকরণের মাধ্যমে প্রকাশ্যে নিয়ে এলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

রামায়ণ কাহিনীর ভক্ত শচীন স্যামুয়েল নামের একজন ব্যক্তি বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। তিনি দাবি করেন জানান এগুলিই হচ্ছে পুরাণে বর্ণিত রামায়ণের চরিত্রগুলি। তাঁর শেয়ার করা এই ছবিগুলি দেখে সোশ্যাল মিডিয়া বলছে তাঁদের চোখের সামনে রামায়ণের চরিত্রেরাই যেন জীবন্ত হয়ে উঠেছে। পুরাণ এবং প্রযুক্তির এক অভূতপূর্ব মিশ্রণে চোখের সামনে একে একে ফুটে উঠেছে রাম, সীতা, লক্ষণ থেকে হনুমান, রাবণরা। দেখে নিন সেইসব মন ভরানো প্রাণ জুড়ানো ছবি।

Ratna Adhikary