Bollywood

AR Rahman: চলছিল ‘ছাঁইয়া ছাঁইয়া’ গান, হঠাৎই এ আর রহমানের শো থামিয়ে স্টেজে উঠে এলো পুলিশ! বাধ্য হয়ে মঞ্চ ছাড়লেন অস্কারজয়ী

সংগীতশিল্পী এ আর রহমান, যাঁর কণ্ঠে মেতে ওঠেন সকলেই। কিন্তু হঠাৎ মাঝপথে তাঁর গান বন্ধ করে দিলেন পুলিশ। পুনের মঞ্চে তখন ‘ছাঁইয়া ছাঁইয়া’ গাইছিলেন এ আর রহমান। জমে উঠেছিল পুনের মিউজিক কনসার্ট। হঠাৎ গানের মাঝেই স্টেজে পুলিশের আগমন। মঞ্চে উঠে মাঝ রাস্তাতেই রহমানকে বন্ধ করতে বললেন শো। কিন্তু কেন রহমানকে হঠাৎ গাইতে বন্ধ করতে বলা হল?

দর্শক অবাক। রাজা বাহাদুর মিল রোডের দ্য মিলসে ফিডিং স্মাইলস রোডে চলছিল সেই অনুষ্ঠান। সেখানে তখন হাজার হাজার দর্শকদের ভিড়। সকলেই সেই লাইভ কনসার্ট উপভোগ করছেন। রহমানের একের পর এক গানে মন ছুঁয়ে যাচ্ছে দর্শকের। রহমানজীর পারফরম্যান্স চলছে বলে কথা! মা তুঝে সালাম থেকে ছাইয়া ছাইয়া প্রতিটি গান খুবই প্রিয় শ্রোতাদের।

সেই লাইভ শো হঠাৎই বন্ধ করে দেওয়া হল। পুলিশের তরফে বলা হয়, শব্দদূষণ রোধে নাকি তারা নিয়েছে এমন পদক্ষেপ। সুপ্রিম কোর্ট দ্বারা রাত ১০ টা পর্যন্ত সেখানে কনসার্ট করার সময়সীমা দেওয়া হয়েছিল। সেই সময় পার হয়ে যাওয়ায় আয়োজকদের স্মরণ করিয়ে দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। সেই কনসার্টের ভিডিওতে দেখা যাচ্ছে, মাত্রই গান শুরু করেছিলেন এর আর রহমান। হঠাৎ সেখানে পুলিশ ঢুকে পড়ে সেখানে।

এক পুলিশ আধিকারিক রহমানকে উদ্দেশ্য করে ঘড়ি দেখিয়ে গান থামাতে বলেন। রহমানও সাথে সাথে গান থামিয়ে দেন। সাথে সাথে সেই পুলিশ আধিকারিক আয়োজক এবং ব্যান্ডের বাকি সদস্যদের অনুষ্ঠান বন্ধ করার নির্দেশ দেন। সঙ্গে সঙ্গে দর্শকরা চিৎকার শুরু করেন। তাঁরা রহমানের গলায় গান শুনতে চাইছিলেন আরও। কিন্তু তা আর সম্ভব হয় না।

রহমানকে পুলিশ জিজ্ঞাসাবাদ করার সময়ে প্রশ্ন করে, কেন তিনি নির্দিষ্ট সময়ের বেশি মঞ্চে ছিলেন? এরপরই নাকি রহমান সেখানে মঞ্চ ছেড়ে চলে যান। পুনে সিটি পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, “যে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে রাত দশটার পরে সংগীত অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়নি। তাই সেই লাইভ শো বন্ধ করতে এবং আইন মেনে চলার কথা মনে করিয়ে দেওয়া হয়।”

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।