Connect with us

Bollywood

Bhupen Hazarika: কিংবদন্তি সঙ্গীতশিল্পীর ৯৬ তম জন্মবার্ষিকী! শ্রদ্ধা জানালো Google Doodle

Published

on

আজ কিংবদন্তী সঙ্গীত শিল্পী ভূপেন হাজারিকার ৯৬ তম জন্মবার্ষিকী। এই দিনে তাঁকে স্মরণ করে বিশেষ সম্মান জানানো হলো গুগলের তরফে। এই সম্মান প্রবাদ প্রতিমের অনুরাগীদের মনকে বিশেষভাবে ছুঁয়ে গিয়েছে।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর অসমের সদিয়ায় জন্মগ্রহণ করেন ভূপেন। গায়ক, কবি, পরিচালক, সুরকার সব প্রতিভার অধিকারী ছিলেন তিনি। ছোট থেকেই গান-বাজনার মানুষ হয়েছেন। মাত্র ১০ বছর বয়সে প্রথম গান রেকর্ড করলেন। ১২ বছর বয়সে তিনি ইন্দ্রমালতী সিনেমার দুটি গান ‘কাসতে কলসী লই’, ‘বিশ্ব বিজয়ী নওজয়ান’ গান দুটি লেখেন এবং রেকর্ড করলেন নিজেই।

১৯৪৬ সালে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি গ্রহণ করলেন। ১৯৫২ সালে কলোম্বিয়া বিশ্ববিদ্যালয় মাস কমিউনিকেশনে থেকে পিএইচডি লাভ করলেন।

ফিরে এসে গুয়াহাটির অল ইন্ডিয়া রেডিও-তে গান গাওয়া শুরু হলো তাঁর। বাংলা গানগুলি হিন্দিতে অনুবাদ করেন। কর্মজীবনে হাজারিকা অসংখ্য রচনাও করেছেন। সুখ-দুঃখ, ঐক্য, সাহসিকতা, ভালোবাসা-একাকীত্বের গল্প বলতেন এই সঙ্গীতশিল্পী। বরাবর শক্ত বার্তা দিতে চেয়েছেন তিনি সমাজকে।

ছয় দশক ধরে একশোটিরও বেশি ছবিতে কাজ করেছিলেন এই শিল্পী। সঙ্গীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, দাদাসাহেব ফালকে, পদ্মশ্রী, পদ্ম ভূষণ সহ বহু পুরষ্কার গ্রহণ করেছেন। ২০১৯ সালে মরণোত্তর ভারত রত্ন পুরষ্কার দেওয়া হয়েছে। শিল্পী হওয়ার পাশাপাশি রাজনীতির সঙ্গেও জড়িয়ে ছিলেন। ১৯৬৭ থেকে ১৯৭২ সাল, এই পাঁচ বছর অসমের একজন বিধায়ক ছিলেন। ২০১১ সালে মৃত্যু হয় এই শিল্পীর।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending