Connect with us

    Bollywood

    Mithun Chakraborty: টলিউড নয়,এবার বলিউডকে বাঁচাতে ফিরছেন ‘ডিস্কো ডান্সার’ মিঠুনদা! চার দশক পর আসছে দেশ কাঁপানো সিনেমার সিক্যুয়েল

    Published

    on

    বাংলার ও বাঙালির আবেগের অন্য নাম হলেন দেশখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তী(Mithun Chakraborty)। তিনি আপামর বাঙালির গর্বও বটে! বাংলা থেকে বলিউডে গিয়ে যে আধিপত্য তিনি কায়েম করেছেন তা শিক্ষনীয়, প্রশংসনীয়।মিঠুন চক্রবর্তী রাজত্ব করেছেন টলিউড থেকে বলিউডে। তাঁর অভিনয়ে আজও মুগ্ধ দেশবাসী। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম উজ্জ্বল নক্ষত্র তিনি। নিজের অভিনয় দক্ষতায় বাংলা থেকে মুম্বই জয় করা এই নায়ক ‌ ১৯৫০ সালের ১৬ই জুন বাংলাদেশের বরিশালের ঝালকাঠি জেলায় জন্মগ্রহণ করেন‌। তাঁর আসল নাম অবশ্য মিঠুন চক্রবর্তী নয়। শৈশবে তার নাম ছিলো ‘গৌরাঙ্গ চক্রবর্তী’। সিনেমায় আসার পর নিজের নাম বদলে তিনি হয়ে ওঠেন সবার প্রিয় মিঠুন চক্রবর্তী।

    জানা যায়, পড়াশোনাতেও কিন্তু বেশ ভালোই ছিলেন মহাগুরু। বরিশাল জিলা স্কুলে শিক্ষাজীবন শুরু হয় এই অভিনেতার। এরপর তিনি ওরিয়েন্টাল সেমিনারিতে পড়াশোনা করেন। পরবর্তীতে তিনি কলকাতার নামী স্কটিশ চার্চ কলেজে রসায়নে স্নাতক ডিগ্রী লাভ করেন। এছাড়াও ফিল্ম অ্যাণ্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইণ্ডিয়া (এফটিআইআই) থেকে স্নাতক করেন তিনি।

    বিশ্বখ্যাত পরিচালক মৃণাল সেনের হাত ধরে অভিনয় জগতে যাত্রা শুরু হয়েছিল মিঠুন চক্রবর্তীর। ১৯৭৬ সালে মৃণাল সেনের পরিচালনায় তাঁর সফল পথচলা শুরু হয় হিন্দি সিনেমা মৃগয়ায়। প্রথম ছবির মধ্যে দিয়েই ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতীয় ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ জিতে নেন মিঠুন চক্রবর্তী।

    তবে বলে রাখা ভালো প্রথম ছবিতে ব্যাপক খ্যাতি, পরিচয় পেয়েই যে তিনি সিনে দুনিয়ায় প্রচুর কাজ হাতে পেয়ে গিয়েছিলেন এমনটা নয়। মুম্বাই শহরে রীতিমতো স্ট্রাগল করতে হয় তাঁকে। একটা সময় মুম্বাইতে তাঁর থাকার জায়গা ছিল না। জুটত না তিনবেলা খাওয়া‌। অভিনেতা নিজে জানিয়েছিলেন একবার যে স্টেজ শো করে টাকা রোজগার করতেন তিনি। হিরো হিসেবে সেই অর্থে কাজ পাচ্ছিলেন না। আর তাই চেষ্টা করেছিলেন যদি ভিলেন চরিত্রে কোন‌ও কাজ পাওয়া যায়।

    বলিউডের নিজের দমে নিজের প্রচেষ্টায় আসন পাকা করেছেন মিঠুন চক্রবর্তী। না বলিউডে তাঁর কোনও দিনই কোনও গডফাদার ছিল না। নিজের চেষ্টাতেই আজকের এই বিপুল যশ-খ্যাতি অর্জন করেছেন অভিনেতা। কাজের প্রতি নিষ্ঠা, অসামান্য অভিনয় দক্ষতা ও একাগ্রতা দিয়ে দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন সবার প্রিয় ‘ডিস্কো ডান্সার’ মিঠুন চক্রবর্তী।

    উল্লেখ্য, বলিউড কিন্তু মিঠুন চক্রবর্তীকে মনে রেখেছে তাঁর জনপ্রিয় সিনেমা ‘ডিস্কো ডান্সার’ ছবির জন্য। এই ছবির মধ্যে দিয়ে বলিউডের এই ডান্সার গন্ডি পেরিয়ে যান দেশের বাইরেও। মনে করা হয় রাজ কাপুরের পর মিঠুনই সেই অভিনেতা যিনি বিদেশে এতখানি জনপ্রিয়তা পান। আর এবার খবর এবার ফের একবার বলিউডের বক্স অফিসে রাজত্ব করতে আসছেন মিঠুন চক্রবর্তী। আসছে ‘ডিস্কো ডান্সার’এর সিক্যুয়েল।

    উল্লেখ্য, ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল বলিউড কাঁপানো সিনেমা ‘ডিস্কো ডান্সার’। এই সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছিলেন মহাগুরু মিঠুন। এই সিনেমার প্রেক্ষাপট ছিল তরুণ এক ডান্সারের রাস্তা থেকে উঠে সফল হওয়ার গল্প। একদিকে মিঠুন চক্রবর্তীর অসামান্য নাচ অন্যদিকে প্রয়াত বাঙালি সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ীর সঙ্গীত পরিচালনা। দুই বাঙালির যুগলবন্দী কাঁপিয়েছিল দেশ। ‘আই অ্যাম আ ডিস্কো ডান্সার’,‘জিমি জিমি আজা আজা’, ‘ইয়াদ আ রাহা হ্যায়’, ‘কোই ইয়াহা নাচে নাচে’, ‘কৃষ্ণা ধরতি পে আজা তু’ ‘ডিস্কো কিং’ এই গানগুলি আজও ভারতীয় দর্শকদের মনোরঞ্জন করে।

    আর এবার শোনা যাচ্ছে ৪১ বছরের পুরনো এই গল্পের‌ই এবার সিক্যুয়েল লেখা হচ্ছে। জানা যাচ্ছে যেখানে এই গল্প শেষ হয়েছিল সেখান থেকেই নতুন গল্প শুরু হবে। ছবির মূল চরিত্রে কে অভিনয় করেছেন? বলিউডের পাড়ায় খবর, নির্মাতাদের ইচ্ছে মিঠুন চক্রবর্তীকেই ফেরানোর। এবার দেখার ৪১ বছরের পুরনো সেই ক্রেজ আবার ফিরে আসে কিনা মিঠুন চক্রবর্তীর হাত ধরে।

    Trending