BollywoodTollywood

Actress Selling Egg-Bread: কী দিন এলো! কলকাতার রাস্তায় ঘেমে নেয়ে ডিম-পাউরুটি বিক্রি করছেন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী সীমা বিশ্বাস

পরনে সাদা মলিন কাপড়। আর তাই অঙ্গে জড়িয়ে কলকাতার রাস্তায় বিক্রি করে সংসার চালাচ্ছেন শেখর কাপুরের ‘ব্যান্ডিট কুইন’ (Bandit Queen) খ্যাত প্রতিভাময়ী অভিনেত্রী সীমা বিশ্বাস (Seema Biswas)।

ফুলনদেবীর চরিত্রে অভিনয় করে ভারতবর্ষে আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবি আজও মানুষের মননে গেঁথে রয়েছে। ডাকাত রানি হিসেবে ফুলন দেবীর চরিত্রে সীমা বিশ্বাসের অভিনয় আজও দর্শকদের মুখে মুখে ফেরে। আর এহেন অভিনেত্রীর দেখা মিলেছে শহর কলকাতার (Kolkata) রাস্তায়। শহরের রাস্তায় ডিম-পাউরুটি বিক্রি করতে দেখা গেছে তাঁকে। কী এমন ঘটনা ঘটল?

আদতে থিয়েটারের অভিনেত্রী সীমা বিশ্বাস। একটা সময় এই তিলোত্তমাতেই টানা রবীন্দ্রনাথের ‘স্ত্রীর পত্র’ মঞ্চস্থ করেছিলেন অভিনেত্রী। আর আজ তাঁকে এই শহরের রাজপথে বসে ডিম পাউরুটি বিক্রি করতে হচ্ছে! কেন এমনটা হল? কাজ হারা হলেন অভিনেত্রী?

না, না চিন্তার বিশেষ কিছু নেই। দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামার এই প্রাক্তন ছাত্রী তিলোত্তমার বুকে ডিম পাউরুটি বিক্রি করছেন শুধুমাত্রই নিজের অভিনয় পেশার তাগিদে‌ই।

‘খামোশি’, ‘ওয়াটার’-এর মতো একাধিক ছবিতে অভিনয় করেছেন সীমা। নিজের অভিনয় দিয়ে বারবার দেশবাসীকে মুগ্ধ করেছেন অভিনেত্রী। আর সীমা দেবীর আসন্ন সিনেমার চিত্রনাট্যের খাতিরেই এইভাবে ধরা দেন অভিনেত্রী। সুদীর্ঘ ১৩ বছর কলকাতায় ছবির শুটিং করতে আসেন সীমা বিশ্বাস। জানা গেছে, পরিচালক রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতির আসন্ন নতুন বাংলা সিনেমা ‘মন পতঙ্গ’-এ একটি বিশেষ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন তিনি। কলকাতায় সেই ছবিরই শুটিং করতে এসেছিলেন অভিনেত্রী।

প্রায় ১৩ বছর আগে দেব ও শ্রাবন্তীর ‘দুজনে’ ছবিতেও অভিনয় করেন সীমা বিশ্বাস। ফের একবার বাংলা ছবিতে অভিনয় করতে পেরে দারুণ খুশি এই জাতীয় পুরস্কার বিজয়ী অভিনেত্রী। জানা গেছে, ‘মন পতঙ্গ’ সিনেমার কাহিনী প্রেমকে ঘিরে। গ্রাম থেকে প্রাণের ভয়ে পালিয়ে আসা এক প্রেমিক ও প্রেমিকার লড়াই, না পাওয়া, বঞ্চনাকে ফুটে উঠেছ এই সিনেমায়। আনকোরা এই বড় শহরের ফুটপাত হয়ে উঠেছে তাঁদের আশ্রয় আর সেই ফুটপাতেই ডিম-পাঁউরুটির দোকান চালান এক প্রবীণ মহিলা‌। আর এই প্রবীণ মহিলার চরিত্রেই অভিনয় করছেন সীমা বিশ্বাস। তিনি কী গ্রাম থেকে পালিয়ে আসা এই প্রেমিক প্রেমিকা’কে অত্যাচারীদের হাত থেকে রক্ষা করতে পারবেন? আর এই প্রশ্নকে ঘিরেই আবর্তিত হবে এই সিনেমার গল্প।

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।