Bollywood

Facebook New Rule: সোশ্যাল মিডিয়ায় এবার দিতে পারেন ন’গ্ন সেলফি! উন্মুক্ত স্ত’ন দেখা গেলেও ব্যান হবেন না আপনি

অবশেষে দীর্ঘ লড়াইয়ের পর ফেসবুক ও ইনস্টাগ্রামে মুক্ত স্তন’কে স্বাভাবিক পোস্ট হিসেবেই বিবেচনা করবে মেটা। বহুদিনের ও বহু মানুষের লড়াইয়ের পর অবশেষে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে টিম। কিন্তু এর পিছনে আসলে গল্প কী? কারা করেছে আসল লড়াই? লড়াইয়ের মূল ভিত্তিটাই বা কী?

প্রাথমিকভাবে মেটা মহিলা ও রূপান্তরকামীদের উন্মুক্ত স্তনের ছবি পোস্ট করা নিষিদ্ধ করে দিয়েছিল। সে কারণেই ২০০৮ সালেই ফেসবুকের সদর দফতরের বাইরে উন্মুক্ত স্ত’নের ছবি পোস্ট করা কেন নিষিদ্ধ তাঁর প্রতিবাদ করে বহু মানুষ। প্রতিবাদের ট্যাগলাইন ছিল, ‘ ফ্রি দ্য নিপল’ বা ‘ স্ত’নবৃ’ন্তকে মুক্ত করো’।

এছাড়া কোনও মা যদি তার শিশুকে বু’কের দুধ খাওয়ান আর দে ছবি ফেসবুক বা ইনস্টাগ্রামে ছাড়েন, সেটিও কমিউনিটি স্ট্যান্ডার্ডের নীতিতে বাঁধা পড়ে যাচ্ছে। ফলে সেই পোস্টকেও তুলে নিতে হচ্ছে। অনেকেই দাবি করেছেন, এতে অপবিত্রতার কিছু নেই। আসল ঘটনাটি শুরু হয় একটি রূপান্তরকামী যুগলের পোস্টের প্রতিবাদ থেকেই। দম্পতি জানান, ২০২১ এবং ২০২২ সালে ইনস্টাগ্রামে দুটি ছবি পোস্ট করেন। দুটি ছবিতেই ব’ক্ষ উন্মুক্ত থাকলেও স্ত’নবৃ’ন্ত ঢাকা ছিল। কিন্তু সেই পোস্টকেও মেটা তুলে নিতে বলে কারণ সেই পোস্ট কমিউনিটি স্ট্যান্ডার্ডের বাইরে। এতেই মূলত আঘাত লাগে তাঁদের। দম্পতির দাবি মেটার কমিউনিটি স্ট্যান্ডার্ড, মূল্যবোধ বা মানবাধিকারের দায়িত্বের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তাই তাঁরা মেটা ওভারসাইট বোর্ডের কাছে অভিযোগ করেন। অবশেষে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে তাঁরা এই নীতি তুলে নেবে। বোর্ডে আছেন একদল শিক্ষাবিদ, রাজনীতিবিদ এবং সাংবাদিক।

Nira