Connect with us

Entertainment

দুপুরের মেনুতে মাছের নতুন পদ ! সরষে বাটা দিয়ে ভোলা মাছের সঙ্গে জমে যাবে রবিবারের লাঞ্চ

Published

on

‘মাছে ভাতে বাঙালি’ কথাটা যে সর্বৈব সত্যি এটা অস্বীকার মনে হয় কোনও বাঙালিই করতে পারবে না। ভারতবর্ষের প্রধান খাদ্য হিসাবে ভাত সর্বত্রই যেমন রয়েছে তেমনই পশ্চিমবঙ্গে মাছের অভাব হবে না। তবে সেই মাছের রান্নাতেও নতুনত্ব না হলে কি চলে? বাঙালিদের বেশ প্রিয় এক মাছ হল ভোলা মাছ। সেটা দিয়েই আজকের রেসিপি আপনাদের জন্যে। কিছু মানুষ রয়েছেন যারা ভোলা মাছ ঠিক পছন্দ করে না। তাদের জন্যেও বেশ উপযুক্ত পদ হবে সরষে বাটা দিয়ে ভোলা মাছ।

আর তার মধ্যেই গতকাল ছিল শনিবার সঙ্গে বিপত্তারিণী পুজো আর গত পরশু ছিল রথযাত্রা। তাই অনেক বাড়িতেই নিরামিষ হয়েছে পরপর দু’দিন। এবার মন আমিষ খাওয়ার জন্যে উশখুশ করবেই। তাই এমন অবস্থায় মাছ হলে তো জমে যাবেই। আর তার উপর এখন আবার বৃষ্টি, আজ আবার রবিবার।

উপকরণ: ভোলা মাছ, সরষে বাটা, কাঁচালঙ্কা বাটা, ধনেপাতা বাটা, সরষের তেল, হলুদগুঁড়ো, নুন স্বাদ মত

প্রণালী: মাছগুলিকে ভালো করে জলে ধুয়ে মাছে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে কিছুক্ষণ। গ্যাসে কড়া চাপিয়ে তাতে পরিমাণ মত সরষের তেল গরম করে মাছগুলি ভেজে নেবেন। মাছ ভাজার সময় সরষে বাটা তৈরী করে নিতে হবে।

দোকান থেকে সরষে গুঁড়ো মিক্স কিনে এনে সেটা জলে গুলি রেডি করে নিতে পারেন। মাছ ভাজা হয়ে গেলে তাতে সরষে বাটা সামান্য নুন দিয়ে দিতে হবে। এরপর প্রয়োজন হলে সামান্য জল ঢেলে দেবেন। ৫-১০ মিনিটের অপেক্ষা। কড়াই ঢাকা দিয়ে দেবেন। সরষে বাটা দিয়ে ভোলা মাছ একেবারে রেডি। এবার গরম ভাতে মাছ দিয়ে খান আর দেখুন কেমন লাগে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending