Entertainment

Padma Palash Champion: চাকরি-ব্যবসা না করে কীর্তনে সঁপেছিলেন মন! সেই পদ্ম পলাশ হলেন সারেগামাপা চ্যাম্পিয়ন! গ্রাম বাংলার অখ্যাত গানকে নিয়ে গেলেন বিশ্বের দরবারে, গর্বিত বাঙালি

শনিবার-রবিবার রাত সাড়ে নটা মানেই প্রতিটি বাড়ি থেকে ভেসে আসে জি বাংলা সারেগামাপার সুর। একের পর এক প্রতিযোগী মঞ্চকে ভরে তোলেন নিজেদের প্রতিভায় অনন্য গানের মধ্যে দিয়ে। জি বাংলা সারেগামাপা ২০২২ রিয়ালিটি অনুষ্ঠানের প্রতিটি প্রতিযোগী দর্শকদের মনের মনিকোঠায় বিশেষ জায়গা করে নিয়েছেন।

প্রতিবছর এই অনুষ্ঠানের এক একটি সিজন এক একটি প্রতিভাকে সামনে আনে। সম্প্রতি বেশ কিছু সময় ধরে এই মঞ্চে এক ধরনের গান নয় বরঞ্চ বাংলা থেকে শুরু করে গোটা বিশ্বের বিভিন্ন ধরনের গান প্রাধান্য পেয়েছে এক এক প্রতিযোগীর গলায়। কখনো লোকসংগীত আবার কখনো বলিউড আবার কখনো রবীন্দ্র সংগীত। এভাবেই জাতীয় মঞ্চে একেক প্রতিযোগী নিজের প্রতিভার মধ্যে দিয়ে এক এক ধরনের গানকে তুলে ধরেছেন নিজেদের সাধ্যমত।
May be an image of 8 people, people standing and indoor

এবারের মঞ্চে শুরু থেকেই দর্শকদের অত্যন্ত প্রিয় এক প্রতিযোগী হয়ে উঠেছিলেন পদ্ম পলাশ। গ্রাম বাংলার কীর্তন গেয়ে দর্শক এবং বিচারকদের মনে বিশেষ জায়গা দখল করে নিয়েছিলেন তিনি প্রথম থেকেই। ছোট থেকে আধ্যাত্মিক পরিবেশের মধ্য দিয়ে বড় হয়ে চাকরি ব্যবসা না করে কীর্তন গানকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।

এবার সেই প্রতিযোগীর মাথায় উঠলো সেরা শিরোপা। এবারের সারেগামাপা অনুষ্ঠানে চ্যাম্পিয়ন হলেন পদ্ম পলাশ। যদিও শুধু একতরফা কীর্তন গেয়ে তিনি দর্শকদের মনে জায়গা করেননি। পেশাগত কীর্তন শিল্পী হয়ে কুমার শানুর গান গেয়েছেন তিনি, এতটাই কঠিন ছিল সেই প্রতিযোগিতা।

May be an image of 1 person, standing and indoor

তবে পদ্ম পলাশের বিজয় খুশি দর্শকরা কারণ তাদের মতে এতে বাংলার এক নিজস্ব প্রতিভা এক পরিচয় পেল। তার পাশাপাশি গ্রাম বাংলার হারিয়ে যাওয়া কীর্তন ফিরে পেল এক নতুন পরিচয়, নতুন সম্মান।

Ratna Adhikary