Tollywood

Uttam Kumar Asha Bhosle: সুরকার উত্তম কুমারকে অবজ্ঞা করেছিলেন আশা ভোঁসলে! গানের মাধ্যমেই প্রখ্যাত গায়িকার থেকে সম্মান আদায় করে নেন মহানায়ক

তিনি বাংলা সিনেমার মহানায়ক। ‌ তিনি উত্তম কুমার। বাংলা সিনেমাকে যিনি চিরটাকালের মতো নিজের কাছে ঋণী করে রেখে গেছেন। আজ‌ও সম্মান, শ্রদ্ধা, ভালোবাসার সঙ্গে উচ্চারিত হয় উত্তম কুমারের নাম। বাংলা সিনেমার গর্ব তিনি। এক‌ইসঙ্গে বাংলা সিনেমার সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পরিগণিত হন তিনি।

সিনেমার পর্দায় তাঁর অভিনয় যেন ম্যাজিকের মতো। অরুণ কুমার হিসেবে জন্ম নিলেও নিজের প্রতিভায় তিনি হয়ে ওঠেন বাঙালির অহঙ্কার, বাঙালির মহানায়ক “উত্তম কুমার।” তাঁর বিপুল খ্যাতির পিছনে ছিল প্রচুর ত্যাগ, প্রচুর পরিশ্রম। বহুমুখী প্রতিভার অধিকারী এই মানুষটার মূল্যায়ন বোধহয় সেই যুগে তেমনভাবে হয়নি।

অসম্ভব সুদর্শন চেহারা, চোখ ধাঁধাঁনো চাহনী আর অভিনয়ের অসীম দক্ষতা তাঁকে মহানায়ক বানালেও আর‌ও অনেক প্রতিভা ছিল উত্তম কুমারের। দারুণ গায়ক, সুরকার‌ও ছিলেন তিনি। এটা অনেকেই জানে না। তাঁর অভিনয়ের সমকক্ষ অভিনেতা হয়তো সেই যুগে ছিল না। একই সঙ্গে কিন্তু বলা যায় অনেক গায়কের থেকেও অনেক ভালো গানের গলা ছিল মহানায়ক উত্তম কুমারের। যদিও ভারতবর্ষের অন্যতম সুর সম্রাজ্ঞী

আশা ভোঁসলে একবার তাঁর গানকে অবজ্ঞা করে বসেছিলেন বলে জানা যায়।

উত্তম কুমার সম্পর্কে জানা যায় প্রথম জীবনে নাকি অভিনেতা নয় একজন প্রখ্যাত গায়ক হতে চেয়েছিলেন তিনি। তিনি যেমন নিজে গান শিখেছেন একইসঙ্গে গান শিখিয়েছেন। ‘কাল তুমি আলেয়া’, এই ছবির গানে সুর দিয়েছিলেন মহানায়ক উত্তম কুমার। এই সিনেমায় নায়ক সহ সুরকার হন উত্তম কুমার। আর এই ছবির গানে সুর দেওয়ার সময় মহিলা কন্ঠের জন্য তাঁর মনে হয়েছিল আশা ভোঁসলেই যথার্থ। আর সেই জন্যই তিনি প্রয়াত গীতিকার পুলক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে করে বোম্বে গিয়েছিলেন।

সেখানে এই ছবির গান শোনানোর জন্য আশা ভোঁসলে তাঁদের দুজনকে নিজের বাড়িতে ডাকেন। আসলে আশা ভোঁসলে শর্ত দিয়েছিলেন উত্তম কুমারকে তাঁর বাড়িতে গিয়ে গান শোনাতে হবে। আর সেই মতোই গেলেন বাংলার মহানায়ক। যথাসময়ে সুরকার এবং গীতিকার গিয়ে পৌঁছলেন ভারতীয় সংগীতের এই নক্ষত্রের বাড়িতে।

এই বিষয়ে পুলক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, অভিনেতা হিসেবে আশা ভোঁসলে উত্তম কুমারকে সম্মান করলেও সুরকার উত্তম কুমারকে নিয়ে সংশয় ছিল তাঁর। আর তাই উত্তম কুমারের পরীক্ষা নেওয়ার জন্য তিনি নিজে এবং তাঁর ভাই হৃদয়নাথ মঙ্গেশকর দুজনই সেদিন উপস্থিত ছিলেন। হারমোনিয়াম নিয়ে বসেছিলেন হৃদয়নাথ। এরপর আশা ভোঁসলে পুলক বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে জিজ্ঞাসা করেন আপনি মিউজিক ডিরেক্টরকে সঙ্গে আনেননি কেন? যদিও ফিরতি জবাবে উত্তম কুমার জানিয়ে দেন আমিই সুরকার। এই বিষয়টা খুব একটা ভালোভাবে হজম করতে পারেননি গায়িকা এবং তাঁর ভাই। এরপর মহানায়ক গানের লিরিক মুখে বলতেই উত্তম কুমারের দিকে হারমোনিয়াম এগিয়ে দেন আশা ভোঁসলের ভাই হৃদয়নাথ মঙ্গেশকর।

আর তারপর? উত্তম কুমারকে সুরকার ভাবা নিয়ে আশা ভোঁসলে ও হৃদয়নাথের সমস্ত অবজ্ঞা ধুলোয় মিশে গিয়েছিল সেদিন। হারমোনিয়াম বাজিয়ে খোলা গলায় অসামান্য গান গেয়ে শোনান বাঙালির গর্ব উত্তম কুমার। মুগ্ধ হয়ে গিয়েছিলেন আশা ভোঁসলে ও হৃদয়নাথ মঙ্গেশকর। ‘আপনি প্লেব্যাক করেন না কেন?’ উত্তম কুমারকে প্রশ্ন করেছিলেন আশা ভোঁসলে। অসম্ভব ভালো গান বোঝাতেন উত্তম কুমার। গান তো গাইতেনই সেই সঙ্গে সেই গানের পিছনে কোন ঘটনাক্রম চলছে সেটাও গায়িকা বা গায়ককে ভালো করে বুঝিয়ে দিতে পারতেন তিনি। এর ফলে গান তুলতে ভীষণ রকম সুবিধা হতো গায়ক বা গায়িকার। আর তাই শুধুমাত্র অভিনেতা নয়, সুরকার ও গায়ক হিসেবেও প্রশংসার যোগ্য দাবিদার ছিলেন উত্তম কুমার।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।