Tollywood

Rachana-Prosenjit: এতো সুন্দরী, গুণী তবু রচনার প্রেমে পড়েনি “বুম্বাদা” প্রসেনজিৎ! “ও তো ইন্ডাস্ট্রির শেয়াল”, রেগেমেগে বলে বসল রচনা 

টলিউড ইন্ডাস্ট্রি বলতে বুম্বাদা যেন এক বিশাল জায়গা জুড়ে রয়েছে। তাঁর আগেকার বা এখনকার সমস্ত ছবি হিট। দিন দিন যদিও ভক্তদের কাছে বুম্বাদা আরও বেশি যৌবন হতে থাকছে। আপদে-বিপদে সবার পাশে থেকেছেন বুম্বাদা। আর সেই বুম্বাদাকে ‘ইন্ডাস্ট্রির শেয়াল’ বললেন অভিনেত্রী রচনা ব্যানার্জি। একটাসময় একসঙ্গে প্রায় ৩৫ থেকে ৪০টা ছবিতে কাজ করেছেন প্রসেনজিৎ-রচনা। আজও তাদের একসঙ্গে দেখার জন্য দর্শকগণ অপেক্ষায়।

অথচ সেই নায়ককেই জাতীয় টেলিভিশনে ‘ইন্ডাস্ট্রির শেয়াল’ বলে বসলেন রচনা! কিন্তু কেন? এবার তাহলে খুলেই বলি। এই কথাটি আজকের নয়। উঠে আসছে বছর কয়েক আগে শাশ্বত চট্টোপাধ্যায় সঞ্চালিত শো ‘অপুর সংসার’ থেকে। বছর কয়েক আগে ‘অপুর সংসার’-এ অতিথি হিসাবে হাজির হয়েছিলেন ‘দিদি নম্বর ১’ রচনা ব্যানার্জি। সেখানেই অপুদা প্রশ্ন রাখেন, ইন্ডাস্ট্রিতে শেয়াল কে? আর তাঁর মুখে উঠে আসে বুম্বাদার নাম।

প্রসেনজিৎ-কে ধূর্ত প্রাণী শিয়ালের সঙ্গে তুলনা করেন অভিনেত্রী। কী কারণে এমন যুক্তি রচনার? তিনি তখন বলেন, আসলে ইন্ডাস্ট্রির সবচেয়ে বুদ্ধিমান এবং চালাক ব্যক্তি হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ঠিক যেমন ‘শিয়াল পন্ডিত’। রচনার কথায়, ‘ওঁর মতো বুদ্ধিমান টলিউডে ক’জন আছেন? কোথায়, কী ভাবে চলতে হয় খুব ভাল জানেন।’ পাশাপাশি গাধার সঙ্গে যিশু সেনগুপ্ত এবং মুরগির সঙ্গে শাশ্বর তুলনা করেন দিদি।

যদিও শুধু এখানেই থেমে থাকেননি অভিনেত্রী। প্রসেনজিৎ’কে নিয়ে নিজের আক্ষেপের কথাও সকলের সামনে প্রকাশ্যে আনেন তিনি। তাঁর মতে, শুধু বন্ধুত্বের গণ্ডিতেই আটকে থেকেছে তাঁদের সম্পর্ক, প্রসেনজিৎ কোনওদিন রচনার প্রেমে পড়েননি! “কম করে ৩৫-৪০টা ছবিতে একসঙ্গে কাজ করেছি। তার পরেও এক বারও ওর মনে হল না, রচনা ব্যানার্জির সঙ্গে একটু প্রেম করা যেতে পারে? প্রেমিক মানুষ তো, এটা মনে হয়নি। এটা আমার প্রশ্ন, রচনাকেও দেখতে সুন্দরী। কখনও মনে হয়নি রচনার হাত ধরে একটু ঘোরা যায়, একটু প্রেমালাপ করা যায়। অথচ ৩৫টা ছবিতে নায়ক-নায়িকা”।

যদিও এসবই হয়েছে মজার চলে। মজা করেই রচনা এগুলি বলেছেন তা বুঝতে অসুবিধা হয় না। কিছুদিন আগে অন্যতম সুপারস্টার রচনা বন্দ্যোপাধ্যায়-এর ‘দিদি নম্বর ১’-এর মঞ্চে নিজের ছবি প্রচারে বুম্বাদা আসেন। আর তারপরই হইচই পড়ে যায় ভক্তদের মধ্যে। তারা মঞ্চে একসঙ্গে পুরোনো গানে নাচও করেন। বড় পর্দায় আবারও একসঙ্গে প্রসেনজিৎ-রচনার দেখা মিলবে কিনা তা যদিও জানা নেই। তবে সেদিনের অপেক্ষায় অনেকেই।

Nira