প্রথমে ছিলেন প্রম্পটার, পরবর্তীকালে হয়ে যান টলিপাড়ার নির্ভরযোগ্য অভিনেতা! জানুন মনু মুখোপাধ্যায়ের কাহিনী – Tolly Tales
Connect with us

Tollywood

প্রথমে ছিলেন প্রম্পটার, পরবর্তীকালে হয়ে যান টলিপাড়ার নির্ভরযোগ্য অভিনেতা! জানুন মনু মুখোপাধ্যায়ের কাহিনী

Published

on

অভিনয় জীবন শুরু করেছিলেন একটি নারী চরিত্রের রূপ দান করে। তারপর থিয়েটার মঞ্চে প্রবেশ করেছিলেন প্রম্পটার হিসেবে। ধীরে ধীরে বড় পর্দায় ধরা দিলেন তিনি।

১৯৩০ সালের ১ মার্চ কলকাতার থিয়েটার অভিনেতা অমরেন্দ্র মুখোপাধ্যায়ের বড় ছেলে সৌরেন্দ্রমোহন জন্ম নেন। পরে তিনিই পরিচিত হন মনু মুখোপাধ্যায় নামে। ধীরে ধীরে আসল নাম চাপা পড়ে যায়। তিনি পরিচিত হন মনু নামেই।

বাবা অভিনেতা ছিলেন। সেই থেকেই অভিনয় হওয়ার শখ জন্মেছিল মনু মুখোপাধ্যায়ের মধ্যে। পাড়ার ক্লাবের অনুষ্ঠানে অভিনয় করেছেন একটি প্রমীলা চরিত্রে। তারপর শ্রীরঙ্গম থিয়েটারে যোগ দিলেন।

পরবর্তীকালে এর নাম হয় বিশ্বরূপা। রাজা মণীশ চন্দ্র কলেজ থেকে পাশ করে অভিনয়ে নিজেকে সঁপে দেন তিনি। ছয় দশকের শেষদিক থেকে কলকাতার থিয়েটার এর প্রথম সারির অভিনেতাদের মধ্যে অন্যতম হয়ে ওঠেন মনু।

 

বিশ্বনাথ মঞ্চ, সুজাতা সদন, মিনার্ভা থিয়েটারসহ কলকাতার নামী দামী মঞ্চগুলি কাঁপিয়েছিলেন তিনি। পরে অবশ্য চলচ্চিত্র অভিনেতা হয়ে ওঠেন তিনি। ক্ষুধা নাটকে কালী বন্দ্যোপাধ্যায়ের পরিবর্তে নেওয়া হয় মনু মুখোপাধ্যায়কে। এভাবেই ঘটে মঞ্চে আত্মপ্রকাশ। তারপর বড় পর্দায় যাত্রা শুরু করেন কালী বন্দ্যোপাধ্যায়ের সহশিল্পী হিসেবে নীল আকাশের নিচে সিনেমাতে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending