Tollywood

Rachana Banerjee: ‘দিদি নম্বর ১’ হলেও বিদ্যের দৌড় কত? রচনা ব্যানার্জির শিক্ষাগত যোগ্যতা জানলে ভিরমি খাবেন

‘দিদি নম্বর ওয়ান’ বলতে যাঁর নাম প্রথমেই উঠে আসে, তিনি হলেন জনপ্রিয় অভিনেত্রী রচনা ব্যানার্জি। যিনি এখন সকলের নিজের একজন হয়ে উঠেছেন। প্রথম থেকেই তাঁর পরিচিতি কম ছিল না, কিন্তু এই শো-এর পর থেকে তাঁকে চেনেন না এমন কোনও মানুষ নেই। তিনি এখন সকল দিদিদের কাছের একজন হয়ে উঠেছেন। বিগত বেশ কিছু বছর ধরে টেলিভিশনে জি বাংলা চ্যানেলে ‘দিদি নাম্বার ১’ নামে একটি রিয়েলিটি শো করছেন তিনি।

বাংলা এবং ওড়িশা চলচ্চিত্রের একজন জনপ্রিয় অভিনেত্রী হলেন রচনা ব্যানার্জী। এই দু’ভাষা ছাড়াও তিনি দক্ষিণ ভারতের বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন এবং সুর্য্যবংশম বলিউড হিন্দী সিনেমায় অমিতাভ বচ্চনের সাথেও অভিনয় করেছেন তিনি। ১৯৭৪ সালের ২ অক্টোবর রচনা ব্যানার্জী জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি মিস ক্যালকাটা পুরষ্কার জেতেন। তারপরই তাঁর অভিনয় জগতে পথ চলা শুরু। পিতা-মাতার একমাত্র সন্তান তিনি, তাঁর আসল নাম ঝুমঝুম ব্যানার্জী।

পরিচালক সুখেন দাস তার প্রথম চলচ্চিত্র দান প্রতিদানে (১৯৯৪) তার নাম রাখেন রচনা। আর তারপর থেকেই তাঁকে সকলে রচনা ব্যানার্জি নামেই চেনেন। বাংলার সুপারস্টার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সাথে তিনি মোট ৩৫টি সিনেমাতে অভিনয় করেন। পাশাপাশি তাপস পাল এবং চিরঞ্জিত চক্রবর্তীর সাথে জুটি বেঁধেও তিনি বহু সিনেমায় অভিনয় করেছেন। তাঁকে প্রধানত বানিজ্যিক ঘরানার সিনেমাতেই বেশি অভিনয় করতে দেখা গিয়েছে। উপেন্দ্র ও চিরঞ্জিতের সাথে দক্ষিণ ভারতের বহু ছবিতে অভিনয় করেন তিনি।

এছাড়া তিনি অমিতাভ বচ্চনের সাথেও কিছু হিন্দি ছবিতে অভিনয় করেছিলেন। সিনেমা জগতে শুরু অবস্থাতেই রচনা কটকে সিদ্ধার্থ মহাপত্র-কে বিয়ে করেন। তবে সে বিয়ে বেশিদিন টেকেনি, মাত্র এক বছরের মধ্যেই তাঁদের বিচ্ছেদ হয়। এর কিছু পরেই তিনি প্রবাল বসুকে বিয়ে করেন। রচনা ও প্রবাল বসুর সন্তান হল প্রনিল বসু। তারপর সেই বিয়ে ভাঙার কোথাও শোনা গিয়েছে বহুবার। তবে বর্তমানে তিনি সিঙ্গেল মাদার। তিনি তাঁর ছেলেকে নিয়েই এখন জীবন অতিবাহিত করছেন।

পাশাপাশি সম্প্রতি তিনি শাড়ির ব্যবসাও শুরু করেছেন। এই মহানায়িকার সম্পর্কে আমরা কম বেশি অনেককিছুই জানি। তাঁর অভিনয় দক্ষতা নিয়েও কারোর কোনও সংশয় নেই। তবে এনার শিক্ষাগত যোগ্যতা কতদূর! তা আমরা তেমন কিছু এখনও জানিনা। তবে তিনি পড়াশোনাতেও বেশ ভালো ছিলেন। জানা যায় তিনি স্নাতক পর্যন্তই পড়াশোনা করেছেন। আর তারপরই তাঁর একের পর এক সিনেমা হিট করতে শুরু করে। অভিনয় জগতে পা ফেলে তিনি শুধু আগেই এগিয়েছেন, তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তবে বর্তমানে তিনি অভিনয় জগৎ থেকে দূরে আছেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।