Tollywood

Mithun Rajnikant: মিঠুনের জন্য বাংলা সিনেমাতে কাজ করবেন দক্ষিণী সিনেমার সুপারস্টার রজনীকান্ত! গেয়েছেন বাংলা গান! জানে না কেউ

দক্ষিণী ছবির সুপারস্টার এবং যাকে গোটা ভারত চেনে থালাইভা নামে, বুঝতেই পারছেন এখানে অভিনেতা রজনীকান্তের কথা বলা হচ্ছে। এশিয়ার মধ্যে দ্বিতীয় জনপ্রিয় অভিনেতা তিনি। অভিনয় জগতে আসার আগে বেঙ্গালুরুতে নানা রকমের কাজ করেছেন তিনি একটা সময় বাসের কন্টাকটারী করতেন। তবে রজনীকান্ত যে নামে এত বিখ্যাত সেটা কিন্তু তার আসল নাম নয়। তার আসল নাম হল শিবাজী রাও গায়েকওয়ার।

জানা যায় একসময় প্রতি সিনেমা পিছু তিনি ২৬ কোটি টাকা করে পারিশ্রমিক নিতেন। এশিয়ার মধ্যে জ্যাকি চ্যানের পরেই তার নাম জনপ্রিয় অভিনেতার তালিকায়। ১৯৭৫ সালে তামিল সিনেমার হাত ধরে তিনি অভিনয় জগতে পা রাখেন। তারপরে একের পর এক জনপ্রিয় ছবি। তার অসাধারণ অভিনয়ের ক্ষমতায় গোটা দেশের কাছে জনপ্রিয়তার শীর্ষে ওঠেন ।

তবে শুধুমাত্র যে দক্ষিণী সিনেমায় কাজ করেছেন এমনটা নয়, তাকে বলিউডেও অভিনয় করতে দেখা গেছে। দক্ষিণ ভারতের মানুষেরা তাকে ভগবানের মতো শ্রদ্ধা করে। তার প্রাপ্ত পুরস্কার গুলোর মধ্যে অন্যতম হলো তামিলনাড়ুর রাজ্য সরকারের সম্মান, ফিল্ম ফেয়ারের সর্বশ্রেষ্ঠ অভিনেতার সম্মান, শিবাজী গনেশান অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স ইন ইন্ডিয়ান সিনেমা, পদ্মভূষণ, পদ্ম বিভূষণ।

তবে তিনি দক্ষিণী সিনেমা বা বলিউড নয় এমনকি বাংলা সিনেমাতেও অভিনয় করেছেন। সে কথা হয়তো অনেকেই জানেনা। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটা কিন্তু খুব সত্যি। ১৯৯৫ সালে রঘুরাম পরিচালিত মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ভাগ্য দেবতা’। এই ছবিতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, সোহম চক্রবর্তী, সৌমিত্র চট্টোপাধ্যায়, মমতা কুলকার্নি, ঋতুপর্ণা সেনগুপ্ত সহ আরো অনেক জনপ্রিয় মুখ।

আর এই ছবিতেই দেখা গিয়েছিল দক্ষিণী সিনেমার এই সুপারস্টারকে। ছবিতে বিশেষ উপস্থিতি ছিল তার। তার লিপে শোনা গেছে ‘ভাগ্য দেবতা’-র টাইটেল ট্র্যাক।

Nira