আমসত্ত্ব দিয়ে চিকেন! মিষ্টি হবে না, খেয়েই দেখুন একবার – Tolly Tales
Connect with us

Food

আমসত্ত্ব দিয়ে চিকেন! মিষ্টি হবে না, খেয়েই দেখুন একবার

Published

on

গরমকালে আম খাবো না এ কেমন কথা? কিন্তু তাই বলে শুধুই কি আমের ডাল বা টক রান্না করা যায়? না, এবার চিকেনেও আম দিয়ে নতুনত্ব রান্না করতে পারেন আপনি। আপনাদের জন্য চিকেনের একেবারে নতুনত্ব একটি রান্না রইলো যার নাম আমসত্ত্ব চিকেন। রবিবারের দুপুর বা রাত এবার একেবারে জমে যাবে বাড়িতেই। শুধু ট্রাই করে দেখুন।

উপকরণ: চিকেন, টক দই, আমসত্ত্ব, কাঁচা লঙ্কা, পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি,, তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো। টমেটো সস, পরিমাণ মত নুন, রান্নার জন্য সরষের তেল

প্রণালী: চিকেনের টুকরোগুলোকে ভালো করে পরিষ্কার করে জল ঝরিয়ে রাখুন। কড়ায় চার চামচ মত সরষের তেল নিয়ে সেটাকে গরম করে তাতে তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ দিয়ে ১০ সেকেন্ড মত নেড়েচেড়ে নেবেন।

চিকেন দিয়ে ২-৩ মিনিট মত ভালো করে ভেজে নেবেন। কটা মিক্সিং জারি পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন, কাঁচালঙ্কা আর সামান্য জল নিয়ে পেস্ট বানান। পেস্ট কড়ায় চিকেনের মধ্যে দিয়ে দিতে হবে আর আবারও ভালো করে নেড়েচেড়ে নেবেন। পেস্ট দেওয়ার পর পরিমাণ মত নুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। ১০০ গ্রাম মত টক দই দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষাতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে টমেটো সস দিয়ে আরও খানিকটা কষিয়ে নেবেন। কিছু আমসত্ত্ব কুচি দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। আর তারপর ১.৫ কাপ মত জল দিয়ে ঢাকনা দিয়ে ১০ মিনিট মত মিডিয়াম আঁচে রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে পরিমাণ মত গরম মশলা গুঁড়ো আর আমসত্তের টুকরো দিয়ে আবারো একবার নেড়েচেড়ে নেবেন।

Trending