Food

গরমে কচি আমের টক ডাল খান, ঠান্ডা থাকুন! রইল রেসিপি

এবার যা গরম পড়েছে আর পারা যাচ্ছে না। এই গরমে সুস্থ থাকতে এবার সবাই ভরসা রাখছে ভাত ডালের উপর। কিন্তু সবার সবরকম ডাল সহ্য হয় না।

আমরা খোঁজ দিলাম এমন এক ডালের যে খেলেই পেট ঠান্ডা। নাম আমের টক ডাল। তেঁতুল দিয়েও বানানো যায় কিন্তু গরমে উপকারী হলো আম দিয়ে বানানো। পাতের শেষে খেয়ে দেখুন।

উপকরণ: ১. মুসুর ডাল

২. কাঁচা আম

৩. শুকনো লঙ্কা

৪. রাই সরষে

৫. রসুন বাটা

৬. হলুদ গুঁড়ো

৭. কারি পাতা

৮. পরিমাণ মত নুন

৯. সামান্য চিনি স্বাদের জন্য

১০. রান্নার জন্য তেল

পদ্ধতি: প্রথমে ভালো করে মুসুরডাল ধুয়ে নিয়ে একটা পাত্রে একটু বেশি পরিমাণে জল দিয়ে সেদ্ধ করুন। ডাল ফুটতে শুরু করলে অতিরিক্ত জল তুলে দিয়ে আলাদা করে রাখুন। সেদ্ধ হওয়ার সময় ডালের ওপরের সাদা ফেনা গুলো তুলে ফেলে দেবেন। ৭-৮ মিনিট পর ডাল সেদ্ধ হয়ে গেলে চামচ বা ডাল ঘাঁটা কাঁটা দিয়ে ঘেঁটে নিয়ে তাতে বাকি গরম জল মিশিয়ে দিন। একটা কড়ায় দু চামচ মত সরষের তেল নিয়ে ২-৩টে শুকনো লঙ্কা, ১ চামচ রাই সরষে দিয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। কড়ায় রসুনবাটা দিয়ে কড়ায় কেটে রাখা কাঁচা আমের টুকরো দিয়ে দিন। সামান্য হলুদ গুঁড়ো, পরিমাণ মত নুন ও সামান্য চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভেজে নিন। কিছু কারি পাতা দিয়ে নাড়তে থাকুন, আম সেদ্ধ হয়ে গেলে কড়ায় মুসুর ডাল দিয়ে দিন ও সমস্তটা ফুটতে দিন ৫ মিনিট মত। তৈরী আম ডাল। এবার চাই গরম ভাত।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।