Food

চিকেনের বাহারি পদ! আজই ট্রাই করে দেখুন অমৃতসরি চিকেন

চিকেন আজকাল অনেকের বাড়িতেই ফ্রিজে রেখে দেওয়া থাকে। সবসময় চিকেন ঝোল করে খেতে ভালো লাগে না। তাই আজ আপনাদের জন্য একঘেয়ে আলু আর মাংসের ঝোল থেকে রেহাই পেতে একটা অন্যরকম পদ নিয়ে আসলাম।

বানিয়ে দেখুন অমৃতসরি চিকেন। বাড়িতেই খুব সহজে রেস্তোরার রান্নাকে হার মানিয়ে দেবে এই রেসিপি। রাতে রুটি বা পরোটা দিয়ে দারুন লাগবে।

উপকরণ: ১. চিকেন

২. আদা বাটা, রসুন বাটা

৩. কাঁচা লঙ্কা

৪. পেঁয়াজ বাটা

৫. টমেটো পেস্ট

৬. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো

৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৮. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো

৯. গরম মশলা গুঁড়ো

১০. ভিনিগার / লেবুর রস

১১. ক্রিম

১২. পরিমাণ মত নুন

১৩. রান্নার জন্য তেল

পদ্ধতি: কিনে আনা চিকেনের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর সেগুলোকে একটা বড় বাটিতে নিয়ে তাতে পরিমাণ মত আদা রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ১ চামচ ভিনিগার, নুন দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট হওয়ার জন্য ১ ঘন্টা রেখে দিন। ঘন্টা পর গ্যাসে কড়া বসিয়ে কয়েক চামচ তেল দিয়ে গরম করে নিতে হবে। এতে ম্যারিনেট হওয়া চিকেনের টুকরো গুলো দিয়ে উল্টে পাল্টে ভালো করে ৫-৭ মিনিট ফ্রাই করুন ও তুলে রাখুন। তেলের মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে ১ চামচ আদা ও রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পরিমাণ মত সমস গুঁড়ো মশলা আর সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। ঢাকা দিয়ে ৫ মিনিট কম আঁচে রান্না করে নেওয়ার পর ঢাকনা খুলে টমেটো পেস্ট দিয়ে আবারও বেশ কিছুক্ষণ কষিয়ে প্রয়োজনমত নুন আর গরম মশলা গুঁড়ো দিন। তারপর ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে ভেজে রাখা চিকেনের টুকরো দিয়ে ভালো করে ৫ মিনিট মশলার সাথে কষিয়ে ১-১.৫ কাপ জল আর দু-তিনটে কাঁচা লঙ্কা দিয়ে ৫-৭ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে ২ চামচ মত ফ্রেশ ক্রিম দিয়ে নেড়েচেড়ে ২-৩ মিনিট রান্না করে নিলেই রেডি অমৃতসরি চিকেন।

Piya Chanda