Food

একেবারে মাংসের মতো স্বাদ! যেমন তেমন মাছ নয়, আজ একবার বানিয়ে দেখুন আড় মাছ কষা

বাঙালি বাড়িতে মাছ থাকবে না সেটা কি হয়? ফ্রিজে ঢুঁ মারলেই খোঁজ পাওয়া যাবে তার। এবার কিনে আনুন আড় মাছ। অনেকেই নাম শোনেননি। তাতে কী? রেসিপি দিলাম আপনাদের সুবিধার্থে।

আড় মাছ মাংসের মতো বানালে লোক ধাঁধিয়ে যাবে যে এটা মাছ না মাংস। খুব বেশি সময় লাগে না আর ভাত দিয়ে খেতে মন ভরে যায়। আড় মাছে কাঁটা থাকে না তাই বাচ্চাদের জন্য খুব সহজ এই মাছ খাওয়া। বাচ্চা থেকে বুড়ো সবাই কব্জি ডুবিয়ে খাবে।

উপকরণ: ১. আড় মাছ

২. আলু, টমেটো

৩. আদা রসুন বাটা

৪. কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি

৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,

৬. জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৭. পরিমাণ মত নুন

৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: আড় ভালো করে পরিষ্কারে করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। ১০-১৫ মিনিট পর কড়ায় তেল দিয়ে গরম করে তাতে আড় মাছের টুকরোগুলো দিয়ে উল্টে পাল্টে ভালো করে ভেজে রাখুন। ওই তেলের মধ্যেই আলুর টুকরো দিয়ে ভেজে টমেটো পেস্ট কড়ায় দিয়ে দিন। পরিমাণ মত আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর দুটো কাঁচালঙ্কা দিয়ে ভালো করে কিছুক্ষণ কষে নিন। পরিমাণ মত জল আর নুন দিয়ে সবটা ফুটতে দিন। ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছের টুকরো গুলোকে দিয়ে ৫-৭ মিনিট মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রান্না করে নিন। -৭ মিনিট পর ঢাকনা খুলে ধনেপাতা কুচি আর সামান্য গরম মশলা দিয়ে আরও ২ মিনিট রান্না করুন। রেডি আড় মাছের কষা। গরম ভাতে দারুন লাগবে খেতে।

Titli Bhattacharya