Connect with us

Food

বর্ষায় ইলিশ কোফতা খেয়েছেন? সানডে ফানডে হয়ে উঠবে যদি পাতে থাকে এটি

Published

on

কথায় আছে ইলশেগুঁড়ি বৃষ্টি। বৃষ্টিতে যদি ইলিশ থাকে তাহলে পাতে কেন নয়? বর্ষা ছাড়া ইলিশ খাওয়াটাও ঠিক যেন জমে না তাই না? আর বর্ষাতে ইলিশ মাছ না খেলে পাপ হবে। তাই রবিবারে চিকেন বা মাটন নয়, ইলিশের একটা দুর্দান্ত রেসিপি আপনাদের জন্য রইল। ইলিশ ভাপা বা ইলিশ বেগুন ঝোল নয় এটা। হয়তো এই রেসিপিটা খুব কম শুনেছেন আপনারা। এটা হল ইলিশ মাছের কোফতা।

কাঁচকলা বা এঁচোড়ের কোফতা খুব সাধারণ পদ হয়ে গেছে। তাই এবার কোফতার বাজার কাঁপাতে এলো ইলিশ মাছ। বানাতে বেশি সময় যেমন লাগে না তেমনি দুপুরবেলার পাতে থাকলে আর কিছু লাগে না।

উপকরণ: ইলিশ মাছ: ৪ টুকরো

পেঁয়াজ কুচি: এক কাপ

বেসন: এক টেবিল চামচ

টম্যাটো কুচি: এক কাপ

আদা বাটা: এক চা চামচ

লঙ্কাগুঁড়ো: এক চা চামচ

হলুদগুঁড়ো: এক চা চামচ

জিরেগুঁড়ো: এক চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

ধনেপাতা কুচি: সামান্য

পদ্ধতি: ইলিশ মাছের টুকরোগুলি ভাল করে ধুয়ে নিয়ে মিক্সিতে বেটে নেবেন। এই বাটা মাছ, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরে গুঁড়ো ও বেসন দিয়ে মেখে একটি পাত্রে রেখে দেবেন। মিশ্রণটিকে ছোট ছোট কোফতার আকারে গড়ে নেবেন। কড়াইতে তেল গরম করে কোফতাগুলি ভেজে তুলে রাখুন পাত্রে। সেই তেলেই পেঁয়াজ ও টম্যাটো কুচি দিয়ে ভেজে হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও জিরেগুঁড়ো দিয়ে ভাল করে কষে জল দিয়ে দেবেন। জল শুকিয়ে গেলে ভেজে রাখা কোফতা দিয়ে দেবেন। এবার ঝোল ঘন হয়ে এলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম ভাতের সঙ্গে জমিয়ে খান ইলিশ মাছের কোফতা।

Trending