Food

ভাইফোঁটায় স্পেশাল চিকেন রেঁধে অবাক করে দিন ভাইকে! রইলো মোঘল স্টাইল চিকেন কারি

ভাইফোঁটার দিন মন ভরে ভাইকে না খাওয়ালে কি হয়? কিন্তু ভাইফোঁটা মানেই যে সবসময় মাটন বা চিকেন বানাতে হবে এমন কোন কথা নেই। এইবার আমরা আপনাদের জন্য ভাইফোঁটা স্পেশাল চিকেনের একটা অন্য ধরনের রেসিপি এনেছি যেখানে রয়েছে একেবারে মোঘল স্বাদ।

এর নাম চিকেন চাঙ্গেজি। রান্না করতে যদিও একটু বেশি সময় লাগবে এটা তবে খাবার পরে আপনার ভাই বা দাদারা যে হাত চাটবেন সেটা বলাই বাহুল্য। বছরের একটা দিনে এমন বেশ জমিয়ে খাওয়া যেতেই পারে। চিকেন কারি বা চিকেনের অন্যান্য রেসিপিতে অনেক ট্রাই করেছেন তবে এই রেসিপি একেবারে অন্যরকম এবং খুব কম মানুষ এই রেসিপি সম্পর্কে জানেন এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি।

উপকরণ: চিকেন,টকদ‌ই,কাজু,ফ্রেশ ক্রিম,দুধ,কসৌরি মেথি,কাশ্মীরি লঙ্কা গুঁড়োশুকনো লঙ্কা গুঁড়ো,ধনে গুঁড়ো,জিরে গুঁড়ো,চাট মশলা গুঁড়ো,গরম মশলা গুঁড়ো,নুন,তেল,আদাবাটা,রসুনবাটা,পেঁয়াজকুচি,টমেটো বাটা,কাঁচালঙ্কা,ধনেপাতা কুচি,লেবু,জল।

পদ্ধতি: রান্নার জন্য নিয়ে আসা এক কেজি মাংস খুব ভাল করে গরম জল দিয়ে ধুয়ে স্বাদ অনুযায়ী একে একে মাংসের মধ্যে দিয়ে দিতে হবে নুন, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, এক কাপ টক দই ,লেবুর রস দিয়ে ম্যারিনেট করুন। মস্ত উপকরণ খুব ভালোভাবে চিকেনের সাথে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করে রেখে দিতে হবে প্রায় ৩০ মিনিট। গ্যাসে কড়াই বসিয়ে কড়াই একটু গরম হতেই পরিমাণ অনুযায়ী তেল দিয়ে তাতে ম্যারিনেট করে রাখা সমস্ত চিকেনের টুকরোগুলো একে একে দিয়ে খুব ভালো করে ১০ থেকে ১৫ মিনিট মতো ঢাকা দিয়ে রাখুন। অন্য একটি কড়াই এর তেল গরম করে নিয়ে আগে থেকে কেটে রাখা মাঝারি সাইজের তিনটে পেঁয়াজ কুচি ও কাজুবাদাম দিয়ে সামান্য ভেজে কড়াই থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করে এই কাজুবাদাম এবং পেঁয়াজের একটা সুন্দর পেস্ট বানিয়ে নেবেন। তেলের মধ্যেই এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে নেবেন। এরপর একে একে টমেটো বাটা, ধনে গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা সমস্ত কিছু ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে মশলাটাকে ভালোভাবে কষিয়ে নেবেন। কাজুবাদাম পেঁয়াজের পেস্টটা দিয়ে সবকিছু ভালো করে মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর দিয়ে দিতে হবে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং ড্রাই রোস্ট করে রাখা কসৌরি মেথি ও হাফ কাপ জ্বাল দেওয়া দুধ দিয়ে দেবেন। আগে থেকে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো কড়াই এর মধ্যে দিয়ে স্বাদ অনুযায়ী নুন দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে তিন চার মিনিট ভালো করে রান্না করুন। পরিমাণ অনুযায়ী জল দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে দশ মিনিট পর ঢাকনা সরিয়ে চার চামচ মত ফ্রেশ ক্রিম মিশিয়ে দিয়ে রান্না করুন। শেষ পর্যায়ে ওপর থেকে ধনেপাতা এবং চিড়ে একা কাঁচা লঙ্কা ছড়িয়ে দিলেই রেডি চিকেন চাঙ্গেজি।

Piya Chanda