Connect with us

Food

দোকান থেকে মিষ্টি লাগবে না, ভাইয়ের জন্যে স্পেশাল সিমাই কেশরী বানান বাড়িতেই

Published

on

সামনেই ভাইফোঁটা। তাই ভাইফোঁটার দিন বাড়িতেই খাওয়া দাওয়ার আয়োজন করছেন? তাহলে অবশ্যই রান্না বান্নার পাশাপাশি মিষ্টিমুখের আয়োজন করেছেন? আপনি কি ভেবেছেন দোকান থেকে কিনে নিয়ে আসবেন? একেবারেই না। এবার ভাইয়ের জন্য একেবারে নিজের হাতে বাড়িতেই তৈরি করুন স্পেশাল এক ধরনের মিষ্টি।

তাই আজকে আপনাদের জন্য শেয়ার করলাম সিমাই কেশরী রেসিপি। এটা বানানো যেমন সোজা তেমন খেতে লাগে দারুণ। নাম শুনেই বুঝতে পারছেন সিমাই দিয়ে তৈরি করা হয় এই বিশেষ ধরনের। খাবার পাতে বা ভাইকে ফোঁটা দিয়ে আশীর্বাদ করার সময় মিষ্টিমুখ করাতে পারেন এই মিষ্টি দিয়ে। মন ভরে যাবে ভাইয়ের এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি।

উপকরণ: ঘি: ৪ টেবিল চামচ

সিমাই: ১ কাপ

চিনি: আধ কাপ

কাজু: ২ টেবিল চামচ

কিশমিশ: ১ টেবিল চামচ

জল: ২ কাপ

কেশর: ১ টেবিল চামচ

ছোট এলাচ গুঁড়ো: ১ চা চামচ

খাবার রং: এক চিমটে

পদ্ধতি: ছোট একটি পাত্রে হালকা গরম জল নিয়ে, তার মধ্যে ১ টেবিল চামচ কেশর ভিজিয়ে রেখে দেবেন। কড়াইতে ২ টেবিল চামচ ঘি গরম করে সিমাই দিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। খেয়াল রাখবেন আঁচ যেন একদম কম থাকে। একটি কড়াইতে আবার ২ টেবিল চামচ ঘি গরম করে কাজু বাদাম এবং কিশমিশগুলি ভেজে নেবেন। এ বার কড়াইতে ২ কাপ জল এবং ভেজানো কেশরের জল দিয়ে কিছু ক্ষণ ফুটতে দেবেন। আগে থেকে ভেজে রাখা সিমাই দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নেবেন। জল পুরো শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করে দিন আধ কাপ চিনি। ইচ্ছে হলে এক চিমটে কমলা খাবার রং দিতে পারেন। চিনি গলে যত ক্ষণ পর্যন্ত না একেবারে মিশে যাচ্ছে তত ক্ষণ পর্যন্ত নাড়ুন। রস শুকিয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন কাজু বাদাম এবং কিশমিশ। একটু নাড়াচাড়া করলেই রেডি সিমাই কেশরী।

Trending