Connect with us

Food

কালীপুজোর রাতে বাড়িতে অতিথির সমাগম? চটপট রেঁধে ফেলুন ভোগ স্পেশাল নিরামিষ মাটন

Published

on

কালীপুজোর দিন বেশিরভাগ বাড়িতেই নিরামিষ খাওয়ার প্রচলন রয়েছে। তার মধ্যে যারা একেবারে নিয়ম মত কালীপুজো করে থাকে তাদের বাড়িতে খিচুড়ির সাথে মায়ের ভোগ হিসেবে নিরামিষ মাংস রান্নার একটা রীতি রয়েছে। মূলত পশু বলি এটাকে বলা হয়। পশু বলির পর সেই পাঁঠার মাংস নিরামিষ পদ্ধতিতে রান্না করা হয় এবং সেটা বিতরণ করা হয় ভক্তদের মধ্যে।

তবে যারা পূজো করেন না কিন্তু হঠাৎ করে বাড়িতে অতিথি চলে এসেছে তারা সহজেই এই নিরামিষ পাঁঠার মাংস রান্না করতে পারেন বাড়িতে। পদ্ধতি ভীষণ সহজ এবং নিরামিষ হওয়ার ফলে এমনটা ভাববেন না যে খেতে বাজে লাগবে। পেঁয়াজ রসুন ছাড়াও যে পাঁঠার মাংস অত্যন্ত সুস্বাদু পদ্ধতিতে যে বানানো যায় সেটা অনেকেই হয়তো জানেন না। আজ এই রেসিপি তাড়াতাড়ি দেখে নিন এবং রাত্রিবেলা অতিথিদের খাবারে খিচুড়ি ভোগের সাথে পরিবেশন করুন গরম গরম নিরামিষ পাঠার মাংস।

উপকরণ: মাংস, সরষের তেল, জলে গোলা হিং, গোটা গরম মশলা, আদা বাটা, টক দই, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন, চিনি ও ভাল ঘি।

পদ্ধতি: মাংস ম্যারিনেট করুন টক দই দিয়ে। কড়াইতে তেল গরম করে তাতে চিনি, গোটা গরম মশলা, হিং, আদা বাটা, দিয়ে ম্যারিনেট করা মাংস ঢেলে দেবেন। আন্দাজ মতো নুন, হলুদ, জিরে, ধনে দিয়ে ভাল করে কষিয়ে সেদ্ধ করুন। মাংস ভাল করে কষানো হয়ে গেলে তা সেদ্ধ হওয়ার জন্য প্রেসার কুকারে দিয়ে দিন। কড়াতেও ঢাকা-চাপা দিয়ে সেদ্ধ করতে পারেন। পরিমাণমতো উষ্ণ জল, আলু দিয়ে সেদ্ধ করুন। শেষে গুঁড়ো গরম মশলা, ঘি ছড়িয়ে দিলেই তৈরি কালীপুজো স্পেশাল ভোগের মাংস।

Trending