Connect with us

Food

ব্রেকফাস্টে লুচি বা পরোটার সঙ্গে জমে যাবে সকাল যদি থাকে এই নিরামিষ আলুর তরকারি! দেখুন রেসিপি

Published

on

সকাল হলেই কাজের ব্যস্ততার মাঝে মাথায় একটাই বিষয় ঘোরে সেটা হল কী রান্না করা যায়। কারণ কারোর স্কুল থাকে আবার কারোর অফিস। তাই সবার উপযোগী একটা খাবার বানাতে হবে। চিন্তা নেই আপনার মুশকিল আসান হয়ে যাবে এই সহজ রেসিপি দিয়ে।

আপনাদের জন্য রইল সকাল সকাল তাড়াতাড়ি বানিয়ে নেওয়ার মতো আলুর একটি তরকারি। পেঁয়াজ-রসুন ছাড়াই এই নিরামিষ তরকারি চেটেপুটে খাবে সবাই। এমনি সময় তাড়াহুড়োর জন্য রুটি দিয়ে খাওয়া যেতে পারে। আর বাড়ি থাকলে তো কথাই নেই, লুচি বা পরোটা হলে জমে যাবে সকালে। এটি বানাতে যেমন খুব বেশি সময় লাগে না তেমন খুব বেশি উপকরণও প্রয়োজন নেই। আর এই উপকরণ প্রায় সবার বাড়িতেই রান্নাঘরে থাকে সবসময়। তাহলে আর দেরি না করে তাড়াতাড়ি আজই বানান নিরামিষ আলুর তরকারি।

উপকরণ: আলু, রান্নার জন্য সাদা তেল, টমেটো কুচি, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা, হিং, নুন, সামান্য চিনি।

পদ্ধতি: আলুর খোসা ছাড়িয়ে নিয়ে ভাল করে ধুয়ে টুকরো টুকরো করে কেটে নেবেন। কেটে নেওয়া আলুর টুকরো আবার ভাল করে জলে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। টমেটোও ছোট ছোট পিস করে কেটে নেবেন। কড়াইতে এক চামচ সাদা তেল গরম করে তার মধ্যে এক চামচ পাঁচফোড়ন দিয়ে নাড়াচাড়া করে দুটো শুকনো লঙ্কা এবং এক চিমটে হিং কড়াইতে দিয়ে দেবেন। ফোড়ন দেওয়ার পর আলুর টুকরোগুলো কড়াইতে দিয়ে ভেজে নেবেন। এই সময় পরিমাণ অনুসারে নুন এবং টমেটো কুচিও কড়াইতে ঢেলে দেবেন। সামান্য চিনিও এর মধ্যে দিয়ে নেড়ে নেবেন। সমস্ত উপকরণ কড়াইতে ভাল করে মিশিয়ে নিয়ে ভেজে নেবেন। আলু এবং টমেটো ভাজা হয়ে এলে কড়াইতে পরিমাণ অনুসারে জল ঢালুন। আলু সেদ্ধ করার জন্য জলের পরিমাণ একটু বেশিই রাখুন। একইসঙ্গে দুটো কাঁচা লঙ্কাও এর মধ্যে যোগ করুন। জল ফুটতে শুরু করলেই ঢাকা দিয়ে রেখে দেবেন এটা ৫ থেকে ৭ মিনিটের জন্য। ঢাকনা খুলে সমস্ত উপকরণ ভাল করে নেড়ে নিয়ে আলু সেদ্ধ হয়েছে কিনা দেখে নেবেন। ঢাকনা দিয়ে আরও পাঁচ মিনিট রান্না করুন। ঝোলটা গাঢ় হয়ে এলে নামিয়ে নেবেন। পেঁয়াজ-রসুন ছাড়া এবং প্রায় বিনা মশলাতেই এই দুর্দান্ত পদ আগে খেয়েছেন? আমাদের। জানান আপনি এটা কী দিয়ে খেতে চান লুচি নাকি পরোটা?

Trending