Food

আট থেকে আশি সবার মন জুড়িয়ে যাবে, সন্ধেবেলা চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপি ফ্রাই খাবে! রইলো রেসিপি

শীতকালে কপি বেশিরভাগ বাড়িতেই প্রায় রোজ হয়। তবে এবার তরকারি না খেয়ে একটা অন্য রেসিপি ট্রাই করুন। এটা খেতেও যেমন ভালো লাগবে তেমন এর রান্না করার সময় খুব কম। আর রান্নার পর সঙ্গে সঙ্গেই মুচমুচে অবস্থায় খেয়ে ফেলতে হবে।

আমরা চিকেন ফ্রাই খাই কিন্তু ফুলকপি ফ্রাই খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই ট্রাই করুন। সন্ধেবেলা চা বা কফি দিয়ে দারুন লাগবে।

উপকরণ:১. ফুলকপি

২. ডিম

৩. কর্নফ্লেক্স/ ব্রেডক্রাম্বস

৪. ময়দা ও কর্নফ্লাওয়ার

৫. আদা বাটা, রসুন বাটা

৬. লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো

৭. গরম মশলা গুঁড়ো

৮. টমেটো সস, সোয়া সস

৯. লেবুর রস

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য তেল

পদ্ধতি: ফুলকপি গুলোকে ভালো করে ধুয়ে পাকোড়ার আকারের মত করে কেটে নিন। ফুলকপির ডাটা মাঝ থেকে কিছুটা চিরে দেবেন। এরপর একটা বাটিতে জল ও সামান্য নুন দিয়ে গরম করে কিছুক্ষণ ফুলকপি দিয়ে ফুটিয়ে নেবেন। ফুলকপি সেদ্ধ করে নিয়ে জল ঝরিয়ে একে একে মশলা দিয়ে ভালো করে মাখাতে হবে। আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো সস, সোয়া সস ও পরে লেবুর রস, পরিমাণ মত নুন, আধ কাপ মত ময়দা বা কর্নফ্লাওয়ার আর শেষে দুটো মত কাঁচা ডিম ভালো করে ফেটিয়ে দিয়ে মেশাবেন। সমস্ত মশলার সাথে ভালো করে ফুলকপিগুলোকে হাতের সাহায্যে মিশিয়ে নিন। এই সময় একটা বাটিতে কর্নফ্লেক্স নিয়ে সেগুলোকে গুড়িয়ে নিন। মশলা মাখানো ফুলকপি কিছুক্ষণ পর বের করে এক এক করে গুঁড়ো কর্নফ্লেক্স / ব্রেডক্রাম্বসের মধ্যে দিয়ে ভালো করে কোটিং করে কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করে এক এক করে ফুলকপি গুলোকে তেলে ছেড়ে কয়েকমিনিট নেড়েচেড়ে লালচে করে ভেজে নেবেন। রেডি ফুলকপি ফ্রাই।

Nira