একঘেয়ে মাংসের স্বাদে টুইস্ট আনুন, আগামীকাল বাড়িতেই শের-ই-পঞ্জাব স্টাইলে চিকেন ভর্তা বানিয়ে নিন, পড়ুন রেসিপি – Tolly Tales
Connect with us

Food

একঘেয়ে মাংসের স্বাদে টুইস্ট আনুন, আগামীকাল বাড়িতেই শের-ই-পঞ্জাব স্টাইলে চিকেন ভর্তা বানিয়ে নিন, পড়ুন রেসিপি

Published

on

সপ্তাহ শুরু হলেই মনটা আবার ভারাক্রান্ত হয়ে ওঠে যে আবার সেই ছোটাছুটি। পাশাপাশি যার গৃহিনী তাদের আরো বেহাল দশা চারবেলা সুস্বাদু পদ রাঁধতে গিয়ে। তবে এমন কিছু বানান যাতে পরিশ্রম কম হবে আবার সেটা টেস্টিও হবে। হোটেলের মতো রান্নার স্বাদ অনেকেই আনতে চান কিন্তু হয়ে ওঠে না। ধাবায় গেলে অনেকেই তো চিকেনের কিছু বিশেষ পদ খেতে ভালোবাসি। আজ আপনাদের জন্য রইলো এমনই একটি সহজ অথচ দারুন সুস্বাদু রান্নার রেসিপি। বাড়িতে ধাবা স্টাইলে চিকেন ভর্তা বানিয়ে নিন এবার।

উপকরণ: সেদ্ধ করা চিকেন
দই
সেদ্ধ ডিম
পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা
টমেটো পেস্ট
বাটার
কাঁচালঙ্কা কুচি
পরিমাণ মত নুন
রান্নার জন্য তেল
লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি
কাজুবাদাম পেস্ট
হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো,
কাশ্মীরী লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো,
গরম মশলা গুঁড়ো
ফ্রেশ ক্রিম
কাসৌরি মেথি
সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: মাংসের টুকরো সামান্য নুন দিয়ে সেদ্ধ করে হাড় আলাদা করে ছিড়ে ছিড়ে নিতে হবে। একটা কড়ায় প্রথমে ২-৩ চামচ তেল নিয়ে তাতে লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। তারপর কড়ায় প্রথমে পেঁয়াজ কুচি দিয়ে রং বদলানো পর্যন্ত নেড়েচেড়ে নিতে হবে। আর রং বদলালে আদা রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন।

কড়ায় একে একে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরী লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর সামান্য জল দিয়ে কষাতে থাকুন। তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিয়ে কড়ায় টমেটো পেস্ট, সামান্য চিনি ও কিছু কাঁচালঙ্কা কুচি দিয়ে ভালো করে সবটা মিশিয়ে আবার কষান। তেল ছাড়তে শুরু করলে কাজুবাদাম পেস্ট, ২ চামচ মত ফেটিয়ে নেওয়া দই দিয়ে সবটা নেড়েচেড়ে রান্না করুন। কষানো হয়ে গেলে সেদ্ধ করা মাংসের টুকরো কড়ায় দিয়ে গরম মশলা ও পরিমাণ মত নুন দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নেবেন।

পরিমাণ মত জল দিয়ে নেড়েচেড়ে ৫-৭ মিনিট ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে রান্না করবেন। ১ চামচ ফ্রেশ ক্রিম ও কিছুটা হাতে গুঁড়োনো কাসৌরি মেথি ছড়িয়ে দিয়ে সবটা মিশিয়ে নিয়ে আরও ২-৩ মিনিট রান্না করবেন। সেদ্ধ ডিম কুচি কুচি করে ওপর থেকে ছড়িয়ে দিয়ে তাতে ১ চামচ বাটার দিলেই তৈরী ধাবা স্টাইলে চিকেন ভর্তা। পরোটা দিয়ে জমে যাবে এই রান্না।

Trending