Connect with us

Food

গোলবাড়ির কষা মাংস ফেল এর কাছে! এবার বানান “চিকেন কালা ভুনা”

Published

on

আজকাল শুধু রবিবার নয়, সপ্তাহের যে কোনও দিনই খাওয়া যায় মাংস। মটনের অনেক দাম হওয়ায় সেটা কম হলেও চিকেন কিন্তু প্রায়ই হয় অনেক বাড়িতেই। তবে একঘেয়ে মাংস আলুর ঝোল বা ঝাল না খেয়ে মাঝে মাঝে স্বাদবদল করুন। এবার গোলবাড়ির কষা মাংস স্টাইলে বানান চিকেন কালা ভুনা। বেশ মশলাদার রান্না। কিন্তু একবার খেলে আঙুল চাটবে সবাই।

উপকরণ: চিকেন, পেঁয়াজ কুচি, চায়ের লিকার, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ ও কাঁচা লঙ্কা বাটা, টমেটো পেস্ট, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, তেজপাতা,, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, জয়িত্রী, জায়ফল, পরিমাণ মত নুন, তেল, চিনি স্বাদের জন্য

পদ্ধতি: মাংসের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটা পাত্রে আদা বাটা, রসুন বাটা, ২ চামচ সরষের তেল আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন, আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ম্যারিনেট করার জন্য অন্তত ৩০ মিনিট রেখে দেবেন। সরষের তেল দিয়ে তাতে আধ চামচ মত চিনি দিয়ে গরম করে নেবেন।

তেল গরম হলে তাতে একে একে তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ দিয়ে ৩০ সেকেন্ড মত নেড়েচেড়ে নেবেন। কড়ায় পেঁয়াজ কুচি দিয়ে ভেজে পেঁয়াজ কাঁচা লঙ্কা বাটা, টমেটো পেস্ট, পরিমাণ মত হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নেবেন। কড়ায় ম্যারিনেট করা চিকেন দিয়ে ভালো করে মশলা মাখিয়ে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে রান্না করবেন।

কালো একটা এলাচ, অল্প জয়িত্রী ও জায়ফল, আধচামচ মত গোটা জিরে ভাজা একসাথে মিক্সিতে নিয়ে গুঁড়ো করুন। ১৫-২০ মিনিট রান্নার পর কড়াইয়ের ঢাকনা খুলে মিশিয়ে ঢেলে দিন আধ কাপ চা ও আধ কাপ জলের লিকার চা। আবারো ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করতে হবে ও মাঝে মধ্যে ঢাকনা খুলে নেড়েচেড়ে নেবেন। ব্যাস রেডি।

Trending