Food

রবিবারের সান্ধ্য আড্ডা জমে উঠুক চিকেন কিমা মশলা দিয়ে! রইলো রেসিপি

রবিবার মানেই বাঙ্গালীদের কাছে মাংস। তবে রোজ রোজ কি আর মাংস ভাত খেতে ভালো লাগে? মাঝে মাঝে আবার স্বাদ বদল করতে ইচ্ছে হয় বৈকি।

তাই আপনাদের জন্য এমন একটি চিকেন এর রেসিপি নিয়ে এলাম যেটা হয়তো আগে অনেকেই শোনেননি। নাম হলো চিকেন কিমা মশলা। এটা খেতে যেমন সুস্বাদও তেমন বানাতে বেশি উপকরণ লাগে না। ডিনারে চটপট বানিয়ে ফেলতে পারেন চিকেনের এই রেসিপি।

উপকরণ: ১. চিকেন

২. আলু, ক্যাপসিকাম কুচি

৩. আদা রসুন পেস্ট, টমেটো পেস্ট

৪. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি

৫. মটরশুটি

৬. গোটা জিরে

৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৮. দুধ

৯. পরিমাণ মত নুন

১০. রান্নার জন্য তেল

পদ্ধতি: চিকেনের টুকরো একেবারে ছোট ছোট কিমার মত করে টুকরো করে নিন। সেগুলোকে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর আলু আর ক্যাপসিকাম কুচি কুচি করে কেটে নিন। তেল গরম হলে সামান্য গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে আদা রসুন পেস্ট, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজের কুচি আর পরিমাণ মত নুন দিয়ে নেড়েচেড়ে নেবেন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে কয়েক মিনিট রান্না করুন। পরিমাণ মত হলুদ গুঁড়ো দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে। তারপর ৫ মিনিট থাকা দিয়ে রান্না করে নিন। ৫ মিনিট পর ঢাকনা খুলে টমেটো পেস্ট আর এক চামচ মত আদা রসুন পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। কড়াইশুঁটি দিয়ে নেড়েচেড়ে নিয়ে চিকেনের টুকরোগুলোকে কড়ায় দিয়ে মশলার সাথে ভালো করে মিশিয়ে দিন। আলু ও ক্যাপসিকাম কুচিও দিন। সমস্ত কিছু ভালো করে মিশিয়ে নেওয়ার পর কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে আধকাপ মত দুধ দিয়ে আবারও সবটা মিশিয়ে কম আঁচে ৪-৫ মিনিট রান্না করলেই রেডি চিকেন কিমা মশলা। সন্ধেবেলায় বা রাতে ডিনারে গরম গরম পরোটা দিয়ে খেতে দারুন লাগবে।

Nira