পুজোর আনন্দে সামিল হবেন অতিথি? বাড়িতেই রেঁধে তাক লাগিয়ে দিন চিকেন কিমা পোলাও দিয়ে – Tolly Tales
Connect with us

Food

পুজোর আনন্দে সামিল হবেন অতিথি? বাড়িতেই রেঁধে তাক লাগিয়ে দিন চিকেন কিমা পোলাও দিয়ে

Published

on

পুজো তো এসেই গেল। প্রস্তুতির অন্যতম অংশ হলো কোন দিন কি রান্না হবে তার তালিকা তৈরি করা। মূলত বেশিরভাগ মানুষ পুজোর কটা দিন আমিষ রান্না খেতে পছন্দ করেন। চিকেন বা মাটনের অনেক রেসিপি আপনারা এতদিন খেয়েছেন এবং রান্না করেছেন তবে আজ পোলাও দিয়ে চিকেনের একটা অন্যতম রেসিপি দিলাম আপনাদের জন্য।

এর নাম হলো চিকেন কিমা পোলাও। বাড়িতে পরিবারের জন্য এবং অতিথিরা এলে তাদের জন্য রান্না করে একেবারে অবাক করে দিন সকলকে। এর অনবদ্য স্বাদ অনেকদিন মুখে লেগে থাকবে গ্যারান্টি দিয়ে বলতে পারি।

উপকরণ: ৩০০ গ্রাম চিকেন কিমা
৩ কাপ বাসমতি চাল
৫ টি মাঝারি মাপের পেঁয়াজ
১চা চামচ রসুন বাটা
১চা চামচ আদা বাটা
১চা চামচ হলুদ গুঁড়ো
১চা চামচ জিরে গুঁড়ো
১চা চামচ লঙ্কা গুঁড়ো
১ টি টমেটো
২ টেবিল চামচ টকদই
২চা চামচ চিনি
স্বাদ মত নুন
৪টেবিল চামচ ঘি
২টি তেজপাতা
৬ টি ছোট এলাচ
৬ টি লবঙ্গ
১/২ চা চামচ শাজিরে
২টি দারচিনি
১/২ চা চামচ জয়িত্রি ফুল
১/২কাপ মটরশুঁটি
৮টি পুদিনা পাতা
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
পরিমাণ মত সাদা তেল

পদ্ধতি: এলাচ, লবঙ্গ,জয়িত্রি, দারুচিনি ও শা-জিরে শুকনো তাওয়া তে ভেজে গুঁড়ো করে রাখুন। চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে জল ঝরিয়ে রেখে দেবেন। কিমা বানানোর জন্য-কড়াইয়ে পরিমান মত সাদা তেল গরম করে তাতে ৩ টে পেঁয়াজ কুচি করে কেটে নিয়ে ভাজুন। পেঁয়াজ সোনালী রঙের হলে ওর মধ্যে আদা রসুন বাটা দিয়ে কষাতে থাকুন। কাঁচা গন্ধ চলে গেলে এবার ওতে জিরে গুঁড়ো,ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে টমেটো কুচি দিয়ে নেড়ে মাংস ঢেলে দিয়ে একটু নেড়ে নেবেন। যখন তেল ছাড়বে তখন টকদই ও পরিমাণমতো লবণ দিয়ে আরো একটু কষিয়ে ১কাপ গরম জল দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে গ্যাস বন্ধ করে দিন। একটা ননস্টিক পাত্রে ঘি গরম করে তাতে তেজপাতা ফোড়ন দিয়ে ২ টো পাতলা করে কাটা পেঁয়াজ দিয়ে সোনালী করে ভাজুন। ওর সাথে চেরা কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে। এবার ওর মধ্যে জল ঝরানো চাল দিয়ে ভাজুন। চাল ঝর ঝরে মতো হলে ওর মধ্যে ভেজে গুঁড়ো করে রাখা মশলা, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, চিনি ও স্বাদ মতন লবণ দিয়ে নাড়াচাড়া করুন ও ৬কাপ জল ঢালুন। ভাত ফুটে উঠলে ঢাকা দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট মতো রান্না করুন। ১০ মিনিট পরে ঢাকনা খুলে ওর মধ্যে মটর শুঁটি ও রান্না করা চিকেন কিমা দিয়ে গ্যাস একদম কম আঁচে দিয়ে ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রেখে দেবেন। ১০ মিনিট পর গ্যাস অফ করে দিয়ে একটা হাতা দিয়ে পুরোটা ভালো করে মিশিয়ে দিয়ে আরো ১০ মিনিট আবার ঢাকা দিয়ে রাখলেই তৈরি হয়ে গেলো চিকেন কিমা পোলাও।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending