Connect with us

Food

রবিবার দুপুরে একঘেয়ে মাংসকে বলুন টাটা বাইবাই! এবার রাঁধুন রেস্তোরাঁ স্টাইল “চিলি চিকেন”

Published

on

রবিবার মানে মাংস মাস্ট। সেটা মুরগির মাংস বা পাঁঠার মাংস যাই হোক না কেন তাতে গরম ভাতের সঙ্গে একটু মাংস চাই। কিন্তু প্রতি রবিবার চিকেন বা পাঁঠার মাংসের পাতলা ঝোল কি আর ভালো লাগে? তাই এবার একটু স্বাদবদল করুন।

আজ আপনাদের জন্যে একেবারে হোটেলের মতো রান্নার একটা রেসিপি দিয়ে দিলাম আমরা। চিলি চিকেন তো সবাই খাই। কিন্তু কজন আর হোটেলের মতো চিলি চিকেন বানাতে পারেন? ভয় পাবেন না এটা বানানো খুব সোজা। সঙ্গে বেশি সময়ও লাগে না। দুপুর অথবা রাতে ফ্রায়েড রাইস বা পরোটার সঙ্গে বেশ জমে যাবে চিলি চিকেন।

উপকরণ: ১. চিকেন
২. আদা রসুন বাটা
৩. আদা রসুন কুচি
৪. পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি
৫. কাঁচা লঙ্কা কুচি
৬. ভিনিগার
৭. ডিম
৮. ময়দা, কর্নফ্লাওয়ার
৯. গোলমরিচ গুঁড়ো
১০. সোয়া সস, রেড চিলি সস, টমেটো কেচআপ
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: ছোট ছোট চিলি চিকেনের মত করে বোনলেস টুকরো করে মাংস এনে চিকেনের টুকরো একটা পাত্রে নিয়ে ম্যারিনেট করতে হবে। চিকেনের মধ্যে পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো, আদা রসুন বাটা, ভিনিগার আর ১টা ডিম দিয়ে ভালো করে মিক্স করে ২ : ১ অনুপাতে কর্নফ্লাওয়ার ও ময়দা দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে নিয়ে ৩০-৪৫ মিনিট রেখে দেবেন। একটা বাটিতে এককাপ মত জল নিয়ে তাতে দু চামচ সোয়া সস, ৩ চামচ রেড চিলি সস, দু চামচ টমেটো কেচআপ, আর দু চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে পাতলা একটা সস বানান। চিকেন ম্যারিনেট হয়ে গেলে কড়ায় এক কাপ মত তেল গরম করে মিডিয়াম আঁচে চিকেনের টুকরো গুলো ২-৩ মিনিট লালচে করে ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে রেখে দেবেন। ভাজা হয়ে যাওয়ার পর কড়ায় ৩-৪ চামচ তেল কড়ায় রেখে কড়ার চারিদিকে ছড়িয়ে নিয়ে কড়ায় পেঁয়াজ কুচি, আদা রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, আর পেঁয়াজের ও ক্যাপসিকাম বড় কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে তৈরী করে রাখা সস একবার ভালো করে গুলিয়ে নিয়ে কড়ায় দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো আর সামান্য চিনি দিয়ে দেবেন। ২-৩ মিনিট সস ও সবজি রান্না করে নেওয়ার পর কড়ায় ভেজে রাখা চিকেনের টুকরো দিয়ে ভালো করে মিশিয়ে ২-৩ মিনিট রান্না করুন। একেবারে রেস্তোরার স্টাইলে চিলি চিকেন তৈরী।

 

Trending