Food

রবিবারের রেশ কাটছে না? মন ভালো করে দিতে পারে চিলি গার্লিক পটেটো

রবিবারে জমিয়ে মাংস ভাত খাওয়ার পর সোমবার অনেকেই হালকা কিছু খেতে চায়। তবে সন্ধ্যা হলেই মন কেমন করতে থাকে কিছু চটপটা খাওয়ার জন্য। তাই আজ একটা রেসিপি শেয়ার করলাম যার উপকরণ সব বাড়িতেই থাকে।

এর নাম চিলি গার্লিক পটেটো। অর্থাৎ আলু ভেজে তার মধ্যে কিছু উপকরণ মেশাতে হবে যার ফলে খেতে দারুন লাগবে। আগে থেকে সব রেডি করে রাখলে বানাতে খুব বড়জোর আধঘন্টা লাগে। বাড়ির বড় থেকে বাচ্চা সবার ভালো লাগবে খেতে।

উপকরণ:
১. আলু
২. রসুন কুচি, ধনেপাতা কুচি
৩. অরিগানো, চিলি ফ্লেক্স
৪. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৫. নুন
৬. রান্নার জন্য তেল
৭. বাটার

পদ্ধতি: আলুর খোসা ছাড়িয়ে বেশ মোটা আর লম্বা লম্বা পিস কেটে ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে ৫ মিনিট ফুটন্ত জলে দিয়ে আধ সেদ্ধ করে নিন। বড় পাত্রে ১/৪ কাপ ময়দা, পরিমাণ মত নুন, অরিগানো, সামান্য কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে শুকনো অবস্থায় ভালো করে মিক্স করুন। অল্প অল্প করে জল যোগ করে একটা পাতলা ব্যাটার মতো বানান। সেদ্ধ আলুগুলোকে ব্যাটারের মধ্যে দিয়ে ভালো করে মেশান। গ্যাসে কড়া বসিয়ে তেল দিয়ে গরম করে ব্যাটার মাখানো আলু দিয়ে উল্টে পাল্টে গোল্ডেন ব্রাউন করে ভেজে নিন। তেল ঝরিয়ে তুলে রাখতে ভুলবেন না। কড়া থেকে তেল সরিয়ে ১ চামচ বাটার গরম করে তাতে রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। ১/২ চামচ চিলি ফ্লেক্স, কিছুটা ধনেপাতা কুচি দিয়ে একটু নেড়েচেড়ে নিন। ভেজে রাখা আলুর টুকরো কড়ায় দিয়ে সবটা একসাথে নাড়ুন। চিলি গার্লিক পটেটো রেডি।

Titli Bhattacharya