Food

এঁচোড়ের মরশুমে হয়ে যাক চিংড়ি এঁচোড়ের কোর্মা, সঙ্গে গরম ভাত! রইল রেসিপি

এখন এঁচোড় খাওয়ার ধুম পড়েছে। গরমকালে বহু বাড়িতেই কাঁঠাল এবং এঁচোড় খাওয়া হয়। তার সঙ্গে চিংড়ি মাছ দিয়ে যদি বানানো যায় তাহলে খেতে লাগে দুর্দান্ত।

এই রেসিপির নাম চিংড়ি এঁচোড়ের কোর্মা। এই রেসিপি বানাতে বেশি সময় লাগে না এবং খেতে দুর্দান্ত লাগে। দুপুরবেলা গরম ভাত দিয়ে খেতে ব্যাপক লাগবে। আর ছুটির দিনে মাছ মাংস ট্রাই না করে একবার এই রেসিপি বানিয়ে ফেলুন। মাছ মাংস সব ভুলে যাবেন।

উপকরণ: আলু ৪টে, পেঁয়াজ ২টো, আদা ২ ইঞ্চি, ছোট এলাচ, লবঙ্গ ২-৩টে, দারুচিনি অর্ধেক ইঞ্চি, চিংড়িমাছ ২৫০ গ্রাম, এঁচোড় ৫০০ গ্রাম, হলুদ ও লঙ্কাগুঁড়ো পরিমাণমতো, কাঁচালঙ্কা ৩টে, টকদই ১০০গ্রাম, নুন চিনি তেল আন্দাজমতো।

পদ্ধতি: এঁচোড় মাঝারি টুকরো করে সেদ্ধ করুন ও চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে নেবেন। চিংড়ি ও আলু ভেজে রাখুন। একটা পেঁয়াজ কুচিয়ে একটা আদার সঙ্গে বেটে কড়াইতে তেল গরম করুন। গরমমশলা ফোড়ন দিয়ে কুচনো পেঁয়াজ ও কাঁচালঙ্কা ভেজে রাখুন। ভাজা হয়ে গেলে বাকি মশলা ও টক দই ফেটিয়ে ভাল করে কষিয়ে নেবেন। নুন ও অল্প চিনি সমেত এঁচোড় ও আলু কড়াইতে দিয়ে কষতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে ভাজা চিংড়ি দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নেবেন।

Titli Bhattacharya