Connect with us

    Food

    চিংড়ি মাছের সালামি খেয়েছেন? এটা খেলে বাড়ির সবাই সালাম ঠুকবে আপনাকে

    Published

    on

    চিংড়ি মাছ দিয়ে সন্ধ্যেবেলা খাবার মত বা ডিনারে খাবার আগে প্রথম পাতে একটা দারুন রেসিপি তৈরি করা যায়। এর নাম চিংড়ি মাছের সালামি। নাম শুনেই বুঝতে পারছেন বেশ অন্যরকম একটা পদ। এটা বানাতে বেশি সময় লাগে না আর খেতে লাগে দুর্দান্ত। একবার ট্রাই করে দেখুন আজ।

    উপকরণ: বাগদা চিংড়ি ১২টা

    কুচো চিংড়ি ২০০ গ্রাম পাতিলেবুর রস ১টা কাঁচা লঙ্কা কুচি ৩-৪ টে

    ধনেপাতা কুচি সামান্য হলুদ সর্ষে বাটা (হলুদ সর্ষে +কাঁচা লঙ্কা +হলুদ+ নুন) ১ টেবিল চামচ

    পেঁয়াজ ও আদার রস ১ টেবিল চামচ

    সাদা গোলমরিচের গুঁড়ো ১|২ চা চামচ

    ময়দা. ৫ টেবিল চামচ ডিম (ফেটানো), সামান্য নুন স্বাদ অনুযায়ী, সাদা গোলমরিচের গুঁড়ো ১|২ চা চামচ, ব্রেড ক্রাম্ব ১৫০ গ্রাম, রিফাইন্ড তেল (ভাজার জন্য) আন্দাজমতো।

    পদ্ধতি: প্রথমে বাগদা চিংড়ি নিয়ে তার মাথা, লেজ, খোসা ভাল করে ছাড়িয়ে পরিষ্কার করুন। মাছগুলোকে প্রথমে হাতুড়ি জাতীয় হালকা কিছুর সাহায্যে পিটিয়ে ফ্ল্যাট করে নেবেন। এই মাছগুলোকে নুন ,সাদা গোলমরিচের গুঁড়ো, পাতি লেবুর রস, পেঁয়াজ ও আদার রস দিয়ে ম্যারিনেট করে আলাদা পাত্রে রাখুন। একটি পাত্রে কুচো চিংড়িগুলো ভাল করে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিয়ে ছোট ছোট টুকরো করে নিয়ে ভাল করে জল দিয়ে ধুয়ে কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি ,সাদা সর্ষে বাটা, খোয়া দিয়ে মাখিয়ে নিন। কড়াইতে সামান্য একটু তেল দিয়ে তা গরম হলে মাছের এই মিশ্রণ দিন। এই পুরকে আলাদা পাত্রে তুলে রাখুন। আগের থেকে আলাদা পাত্রে তুলে রাখা বাগদা চিংড়ির মধ্যে এই পুর ভরে রোলের আকারে গড়ে নিন। ময়দা, ফেটানো ডিম নুন ,গোলমরিচের গুঁড়ো সামান্য একটু জল (প্রয়োজনে) দিয়ে ভাল করে ফেটিয়ে ব্যাটার তৈরি করে মাছের রোল এতে ডুবিয়ে ব্রেডক্রম্ব মাখিয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে মাছগুলোকে গোল্ডেন ফ্রাই করে নিন। রেডি চিংড়ি মাছের সালামি। স্যালাড আর সস দিয়ে পরিবেশন করুন।

    Trending