Food

শীতের রাতে চিত্তবাবুর দোকানের স্টাইলে চিকেন স্ট্যু খাবেন? রইলো রেসিপি

শীতের রাতে চিত্তবাবুর দোকানের স্টাইলে চিকেন স্ট্যু খাবেন? রইলো রেসিপি

শীতকাল পরছে তাই রাত্রিবেলা মাঝে মাঝেই অনেকের সুপ বা চিকেন স্টু খেতে মন চায়। তবে অনেকেই হয়তো বানানোর পদ্ধতি ঠিকঠাক জানেন না বলে বানাতে পারেন না।

চিকেন টু বললে কলকাতায় সবথেকে জনপ্রিয় এক দোকানের কথা মনে পড়ে যায় যার নাম চিত্তবাবুর দোকান। এখানকার চিকেন স্টু আজও কেউ ভুলতে পারিনি। তবে এবার বাড়িতেও ওই একই স্টাইলে আপনি বানিয়ে নিতে পারেন চিকেন স্টু। খুব বেশি সময় লাগে না। আর খাওয়া বেশ স্বাস্থ্যকর।

উপকরণ: মুরগির মাংস: ৫০০ গ্রাম

পেঁয়াজ: ২টি

আদা: এক টুকরো (২ ইঞ্চি মাপের)

রসুন: ৩-৪ টি কোয়া

গাজর: ১টি

বিন্‌স: ৬-৭টি

আলু: ২টি

পেঁপে:১টি

কাঁচা লঙ্কা: ২টি

গোটা গোলমরিচ: ১ টেবিল চামচ

তেজ পাতা: ২-৩টি

নুন: স্বাদ মতো

হলুদ গুঁড়ো: এক চিমটে

এলাচ: ৩-৪টি

লবঙ্গ: ২-৩টি

দারচিনি: ১ টুকরো

দুধ: ২ হাতা

মাখন: ২ টেবিল চামচ

পদ্ধতি: মুরগির মাংস ভাল করে ধুয়ে কেটে রাখুন। সব সব্জিও ডুমো ডুমো করে কাটতে হবে। প্রেশার কুকারে এক চামচ মাখন গরম করে গোটা গোলমরিচ, তেজ পাতা, লবঙ্গ, এলাচ ও দারচিনি ফোড়ন দিন। আদা বাটা, রসুন বাটা ও গোটা কাঁচা লঙ্কা দিয়ে নাড়তে হবে। পেঁয়াজ কুচি দিয়ে হালকা সোনালি রং ধরলে একে একে মুরগির মাংস ও সব্জির টুকরোগুলো দিন। নুন ও চিনি দিয়ে হালকা নাড়াচাড়া করে জল দিন। ততটাই জল দেবেন, যাতে জলে সব সব্জি ও মাংসের টুকরোগুলি ডুবে যায়। প্রেসার কুকারে তিনটি সিঁটি দিন। সিঁটি বেজে উঠলে প্রেশার কুকারে ঢাকনা খুলে দুধ দিয়ে সামান্য নেড়ে নিন। উপর থেকে মাখন ছড়িয়ে দিলেই রেডি চিত্তবাবুর দোকানের স্টাইলে চিকেন স্ট্যু। টোস্টের সঙ্গে পরিবেশন করুন।

Nira