Food

ছোলা দিয়ে কুমড়োর ছেছকি! যারা কুমড়ো খায় না তারাও খাবে চেটেপুটে, আজই বানান

আজ শনিবার বহু বাড়িতেই নিরামিষ রান্না হয়। পনির বা অন্য সবজি বাদেও একটা সাধারণ কুমড়ো দিয়ে যে এত ভালো রান্না হয় সেটা কি জানতেন?

আজ রইলো কুমড়োর ছক্কা রেসিপি। সকালে ব্রেকফাস্টে বা রাতে ডিনারে খেয়ে দেখুন। কুমড়োতে জলীয় ভাব থাকায় গরমে খুব উপকারী শরীরের জন্য। আজ একবার ট্রাই করে দেখুন। আমাদের অবশ্যই জানান আর কোনো রেসিপি আপনারা শিখতে চান। আমরা খুঁজে আনব হেঁসেল থেকে।

উপকরণ: লাল মিষ্টি কুমড়ো ৫০০ গ্রাম
আলু মাঝারি আকারের দুটো
ছোলা ২৫ গ্রাম
গ্রেট করা নারকেল ১/২ কাপ
আদা পেস্ট ১ টেবিল চামচ
কাঁচা লঙ্কা ২-৩ টে (অর্ধেক করা)
লবণ স্বাদ অনুযায়ী
আধা চা চামচ হলুদ গুঁড়ো
জিরা গুঁড়ো ১ চা চামচ
সরিষার তেল ১/৪ কাপ
ঘি ১ টেবিল চামচ
চিনি ১ টেবিল চামচ
আধা চা চামচ জিরা
শুকনো লাল লঙ্কা ১ টা (অর্ধেক করা)
হিং ১/৪ চা চামচ
তেজপাতা ২ টো
গোটা জিরে এক চামচ
গোটা মৌরি এক চামচ
গোটা ধনে এক চামচ
এলাচ দুটো

পদ্ধতি: ছোলা সারা রাত জলে ভিজিয়ে রেখে দিন। ভাজা মসলার সব উপকরণ চাটুতে হালকা গরম করে গুঁড়ো করুন। আলু, কুমড়ো কিউব করে কেটে নেবেন। ছোলা জল এবং ১/২ চা চামচ লবণ দিয়ে প্রেশারে সেদ্ধ করে নিন। গ্রেট করা নারকেল কয়েক চামচ তেলে হালকা ভেজে রাখুন। আধা চা চামচ জিরা, শুকনো লাল লঙ্কা ১ টা (অর্ধেক করা), হিং ১/৪ চা চামচ এবং তেজপাতা ২ টো দিয়ে ভাজুন। জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা বাটা, এবং লবণ দিয়ে কুমড়ো, আলু, সিদ্ধ ছোলা এবং কাঁচা লঙ্কা দিন। মিনিটের জন্য মাঝারি আঁচে রান্না করতে হবে। ৩/৪ কাপ জল দিয়ে সবজি সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। চিনি, ঘি, ভাজা নারকেল আর ভাজা মসলা মেশান। ২-৩ মিনিটের জন্য ঢাকনা না দিয়ে রান্না করতে হবে। এবার রেডি কুমড়োর ছক্কা। রাতে গরম লুচি বা পরোটা দিয়ে খেতে পারেন দারুণ লাগবে।

Nira