Food

দুপুরের পাতে এই গরমে বাঙালির প্রিয় ডাঁটা আলু পোস্ত বানিয়ে দেখুন! আঙুল চাটবে সবাই, রইলো রেসিপি

এই গরমে অনেক বাঙালি বাড়িতেই পোস্ত রান্না হয়। গ্রামের দিকে তো এটা রোজনামচা। তবে আলু পোস্ত বা পোস্তবাটার মাঝে বাঙালি যেটা ভালোবাসে সেটা হলো ডাঁটা আলু পোস্ত।

হ্যাঁ, এই গরমে পোস্ত খেলে পেট থাকে ঠান্ডা। তাই অনেকেই দুপুরে এটা রান্না করে। আপনিও একবার রান্না করে দেখুন ডাঁটা আলু পোস্ত। আঙুল চাটতে চাটতে স্বাদ লেগে থাকবে একমাস। আর বাড়ির সবার ভালো লাগবে। দুপুরের জন্যে প্লেট ভরে খাওয়ার বেস্ট রেসিপি হতে পারে এটাই।

উপকরণ: ১. পোস্ত
২. আলু
৩. সজনে ডাঁটা
৪. কাঁচা লঙ্কা
৫. কালো জিরে, শুকনো লঙ্কা
৬. হলুদ গুঁড়ো
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: আলু আর ডাঁটা ভালো করে ধুয়ে ডাঁটার খোসা কিছুটা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিন। আলুগুলোকেও একটু লম্বা লম্বা করে কেটে নেবেন। মিক্সিং জারি প্রথমে ৪-৫ চামচ শুকনো পোস্ত গুড়িয়ে দুটো কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করুন। কড়ায় তেল দিয়ে তেল গরম হলে তাতে কালোজিরে আর শুকনো লঙ্কা দিয়ে ফোঁড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে আলুর টুকরো দিয়ে ভাজতে শুরু করুন। আলু ভেজে নেওয়ার পর ডাঁটা গুলোকেও কড়ায় দিয়ে মিডিয়াম আঁচে কিছুক্ষণ নেড়েচেড়ে পোস্তবাটার অর্ধেকটা দিয়ে কিছুটা জল আর পরিমাণ মত নুন দিয়ে দিন। সবকিছু দিয়ে ১ মিনিট মত নেড়েচেড়ে মিক্স করে নিয়ে ঢাকা দিয়ে ৫-৬ মিনিট সেদ্ধ করুন। ৬ মিনিট পর ঢাকনা খুলে বাকি পোস্ত বাটা আর ২ চামচ কাঁচা সরষের তেল দিয়ে সবটাকে নেড়েচেড়ে মিক্স করে ফেলুন। রেডি ডাঁটা আলু পোস্ত। এবার অপেক্ষা গরম ভাতের।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।