Food

আর রেস্তোরাঁয় ঘুরে ঘুরে পাস্তা খেতে হবে না, বাড়িতেই বানিয়ে নিন দেশি স্টাইলে স্পাইসি মাসালা পাস্তা

আজকাল ইটালিয়ান রেসিপির মধ্যে পাস্তা ছোট থেকে বড় সকলেরই খুব প্রিয় রেসিপি হয়ে উঠেছে। বিশেষ করে ছোটদের বায়না শুরু হলে মাঝে মাঝেই বাড়ির মায়েদের হাল খারাপ হয়ে যায় পাস্তা বানাতে গিয়ে। তবে এবার একেবারে অন্যরকম সাধের একটা পাস্তা রেসিপি নিয়ে এলাম আপনাদের জন্য।

ইটালিয়ান নয় একেবারে দেশি স্টাইলে এই পাস্তা বানিয়ে নিতে পারেন যেকোনো সময়। ব্রেকফাস্ট বা বিকেলের টিফিনে এই খাবার জমিয়ে দেবে আমেজ। হুট করে খিদে পেলে যেকোনো সময় এটা বানাতে খুব বেশি সময় লাগে না।

উপকরণ: ১. পাস্তা
২. ডিম
৩. পেঁয়াজ কুচি, রসুন কুচি,
৪. টমেটো কুচি, গাজর কুচি, বিনস, কড়াইশুঁটি
৫. লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো
৬. টমেটো সস
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: কড়ায় গরম জল বসিয়ে তাতে বেশ কিছুটা জল দিয়ে ফুটতে শুরু করলে তাতে পাস্তা আর সামান্য নুন দিয়ে সেদ্ধ করে তুলে আলাদা করে নেবেন। জল ফেলে কড়ায় চামচ তেল দিয়ে তেল গরম হলে তাতে দুটো ডিম ফাটিয়ে দিয়ে সেটাকে নেড়েচেড়ে ভুনা করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ডিম আলাদা করে তুলে রাখুন। আবারও কড়ায় দু চমক মত তেল গরম করতে হবে আর তারপর ১ চামচ রসুন কুচি আর পরিমাণ মত পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। পেঁয়াজের রং পরিবর্তন হতে শুরু করলে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো আর জিরে গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নেবেন। কড়ায় টমেটো কুচি দিয়ে নেড়েচেড়ে মিক্স করে কিছুটা জল দিয়ে ঢাকা দিয়ে কয়েক মিনিট রান্না করুন। ঢাকনা খুলে ১-২ চামচ টমেটো সস আর গাজর কুচি, বিনস, কড়াইশুঁটি দিয়ে ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। সবজি দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নেওয়ার পর আগে থেকে সেদ্ধ করে রাখা পাস্তা কড়ায় দিয়ে সব কিছুর সাথে মিক্স করুন। একইভাবে ডিমের ভুনা দিয়েও সবটা একবার ভালো করে মিক্স করুন। এভাবে কয়েক মিনিট নেড়েচেড়ে নিলেই তৈরী দেশি স্টাইলে স্পাইসি মাসালা পাস্তা।

Titli Bhattacharya