Food

কিছুদিন পরেই পৌষ সংক্রান্তি, এখন থেকেই নিন প্রস্তুতি! রইলো দুধ চিতই পিঠে রেসিপি

কিছুদিন পরেই আসছে পৌষ সংক্রান্তি। এই দিনে বাড়িতে বাড়িতে নানা রকমের পিঠে রান্না হয়। আজকালকার দিনে পিঠে বানানোর চল প্রায় উঠে গেছে বললেই চলে। তবে কিছু বাড়িতে সংস্কৃতি মেনে দুই এক রকমের পিঠে হয়তো রান্না করা হয়।

যারা পিঠে বানাতে আগ্রহী অথচ বানানোর কৌশল জানে না তাদের জন্য আজ এক বিশেষ ধরনের পিঠের রেসিপি শেয়ার করলাম। দুধ চিতই পিঠে রান্না করুন আর খাওয়ান সবাইকে। এই রেসিপি মেনে রান্না করলে প্রশংসার ঝড় বয়ে যাবে।

images 15

উপকরণ: ১. চালের গুঁড়ো (এক্ষেত্রে আতপ চালের গুঁড়ো)

২. দুধ

৩. খেঁজুর গুড় (চাইলে অন্য গুড় ব্যবহার করতেই পারেন)

৪. নারকেল কোরা

৫. পরিমাণ মত নুন

৬. রান্নার জন্য তেল

পদ্ধতি: বড় পাত্রে ৩০০ গ্রাম মত চালের গুঁড়ো নিয়ে তাতে পরিমাণ মত নুন আর আধকাপ মত নারকেল কোরা দিয়ে ভালো করে শুকনো অবস্থাতেই মিশিয়ে নিন। চালের গুঁড়োর মধ্যে অল্প অল্প করে গরম জল দিয়ে মাখুন। ধীরে ধীরে মাখতে আর জল যোগ করতে থাকতে হবে যতক্ষণ না পাতলা একটা ব্যাটার আসে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। এই সময় কড়ায় ১ লিটার দুধ নিয়ে জাল দিয়ে ঘন করে নিন। দুধ ঘন হয়ে গেলে খেঁজুর গুড়ের পাটালি দিয়ে কম আঁচে নেড়েচেড়ে বেশ কিছুক্ষণ রান্না করে নিন। গ্যাস বন্ধ করে দিন। একটা বাটিতে ১ চামচ তেল আর ৩ চামচ মত জল দিয়ে মিশিয়ে নিন। গ্যাসের আঁচ বাড়িয়ে পিঠে তৈরির পাত্র বসিয়ে গরম করে নিতে হবে। তারপর তেল জল দিয়ে গ্রিস করুন। ব্যাটার আরও একবার ফেটিয়ে এক হাতা করে নিয়ে পাত্রে দিয়ে ঢাকা দিয়ে ৩-৪ মিনিট রান্না করে পিঠেগুলোকে উল্টে দিয়ে ১ মিনিট রেখে দিন। গরম গরম পিঠে গরম দুধের মধ্যে দিয়ে দিলেই সুস্বাদু চিতই পিঠে তৈরী। এই সময় দুধ অবশ্যই গরম থাকতে হবে।

Piya Chanda