Food

অতিরিক্ত গরমে মাছ মাংস ভুলে যান, রাঁধুন দুধ পটল! নিরামিষ হলেও চেটে খাবে সব

গরমকাল এলেই কিছু বিশেষ সবজি থাকে যেগুলো বাড়িতে ঢুকবেই। পটল তার মধ্যে অন্যতম। পটলের নানা পদ রয়েছে তবে তার মধ্যে এই রেসিপি একটু আলাদা। এর নাম হয়তো অনেকেই শোনেনি।

এই রেসিপি হলো দুধ পটল। নামেই বুঝতে পারছেন যে একেবারেই নিরামিষ পদ। দুপুরে গরম গরম ভাত দিয়েই ভালো লাগবে খেতে। সঙ্গে আর কিছুই চাই না এটা থাকলে।

উপকরণ: পটল ২০০গ্রাম ( পটল গুলো ধুয়ে দু’ধার কেটে মাঝে মাঝে খোসা ফেলে দিতে হবে, তারপর মাঝে মাঝে চিঁরে দিতে হবে যাতে রান্নার সময় মশলা ভালোভাবে ঢোকে ), লাগছে ২ টেবিল চামচ নারকেল কোড়া ( আমি শুকনো নারকেল কোড়া নিয়েছি, এটা আমি বাজার থেকে কিনেছি ), পোস্ত ২ চামচ, চারমগজ ২ চামচ, লাগছে হলুদ গুঁড়ো , নুন পরিমাণ মতো, ঘি ১/২ চামচ, গোটা জিরা সামান্য, কালোজিরা সামান্য, সাদা তেল ১ টেবিল চামচ, ৩ টি কাঁচা লঙ্কা ( কাঁচা লঙ্কা অবশ্যই ঝাল বুঝে দেবেন কারণ এই রান্নাতে লঙ্কা গুঁড়ো ব্যাবহার হবে না ) আর লাগছে ২ কাপ দুধ ( দুধ খুব ভালোভাবে ফুটিয়ে নিতে হবে )।

পদ্ধতি: হালকা গরম জলের মধ্যে দিতে হবে পোস্ত, চারমগজ আর নারকেল কোড়া। ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর তাতে কাঁচা লঙ্কা মিশিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নেবেন। পটল গুলোতে পরিমাণ মতো নুন আর হলুদ মাখিয়ে তেলে ভেজে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই দিয়ে দিতে হবে কালোজিরা আর গোটা জিরা। সামান্য নাড়াচাড়া করে দিন পোস্ত – চারমগজ – নারকেল – আর কাঁচা লঙ্কার পেস্ট। সব উপকরন এবার খুব ভালোভাবে ভেজে নিন। এরপর ফোটানো দুধটা দিয়ে মেশান ভাজা পটল। দিন নুন। ১০ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এবার ঢাকা খুলে উপরে ঘি ছড়িয়ে দিন। এবার অপেক্ষা গরম ভাতের।

Titli Bhattacharya