১০ মিনিটে তৈরি টেস্টি পুষ্টিকর ডিম পোস্ত! খেয়েও খুশি, খাইয়েও খুশি – Tolly Tales
Connect with us

Food

১০ মিনিটে তৈরি টেস্টি পুষ্টিকর ডিম পোস্ত! খেয়েও খুশি, খাইয়েও খুশি

Published

on

ডিম আমাদের প্রত্যেকের বাড়িতেই থাকা অতি প্রয়োজনীয় একটি খাদ্য। সাধারণত ডিম রান্না করা বলতে ডিম ভাজা অথবা ডিমের ভুজিয়া কিংবা ডিমের তরকারিই আমরা বুঝি। তবে পোস্তর সঙ্গে ডিম রান্না করে কখনো দেখেছেন?

আজ আপনাদের সঙ্গে এমনই একটি অজানা রেসিপি শেয়ার করলাম। সপ্তাহের শুরুতে এমন মন ভরা খাবার খেলে এবং বাকিদের খাওয়ালে সারা সপ্তাহ ভালো কাটবে, এটা নিশ্চিন্তে বলতে পারি। এটা বানাতে যেমন বেশি সময় লাগে না তেমনই খাওয়াও খুব স্বাস্থ্যকর। সেই সঙ্গে উপকরণ লাগে খুবই সামান্য যেটা সবার বাড়িতেই থাকে। এটা গরম ভাত কিংবা রুটি বা পরোটা দিয়ে খেতে দারুন লাগবে। তাই আপনারা দুপুরে অথবা রাতে যে কোন সময় খেতে পারেনি ডিম পোস্ত।

উপকরণ: ১. সেদ্ধ ডিম
২. পোস্ত
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৪. আদা কুচি, রসুন কুচি
৫. এলাচ, লবঙ্গ, দারুচিনি
৬. পরিমাণ মত নুন
৭. সামান্য চিনি স্বাদের জন্য
৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: প্রথমেই ৪-৫টা মত ডিম আগে থেকেই সেদ্ধ করে রাখুন। একটা বাটিতে পোস্ত আর একটা কাঁচা লঙ্কা ভিজিয়ে রেখে দেবেন। এরপর সেদ্ধ করে নেওয়ার পর সেগুলোকে খোসা ছাড়িয়ে নিতে হবে। আর সেদ্ধ ডিমগুলোকে মাঝ থেকে অর্ধেক করে নেবেন। কড়ায় কিছুটা তেল দিয়েই গরম করে মিডিয়াম আঁচে সেদ্ধ হওয়ার ডিমের টুকরোগুলোকে এপিঠ ওপিঠ করে ভেজে নেবেন। আগে থেকে কিছুক্ষণ ভিজিয়ে রাখা পোস্ত একটা মিক্সিতে নিয়ে তাতে সামনি নুন আর কিছুটা জল দিয়ে মিহি করে একটা পেস্ট মত বানিয়ে নেবেন। কড়ায় থাকা তেলের মধ্যে প্রথমে এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য চিনি, পেঁয়াজ কুচি আর আদা রসুন কুচি দিয়ে ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। এই সময় সামান্য নুন দিয়ে পেঁয়াজ গোল্ডেন ব্রাউন হওয়ার পর্যন্ত ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে এলে কড়ায় পোস্ত বাটা দিয়ে দিতে হবে। আর মিক্সিং জার ধোয়া কিছুটা জল দিয়ে ভালো করে সবটা মিশিয়ে ফুটতে দেবেন। কড়ায় সমস্তটা ফুটতে শুরু করলে ভেজে রাখা ডিমের টুকরো কড়ায় দিয়ে সামান্য জল দিয়ে দেবেন। ঢাকা দিয়েই কম আঁচে ২-৩ মিনিট রান্না করলেই তৈরী ডিম পোস্ত।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending